খেলাধুলা

ব্রিসবেনে যেতে ভারতের অনীহায় আপত্তি অস্ট্রেলিয়ার

ব্রিসবেনের গ্যাবায় বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ টেস্ট হওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে করোনাভাইরাসের কারণে কঠোর বিধিনিষেধ আরোপ করায় সেখানে যেতে অনীহা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট দল। তারা চায়, তৃতীয় টেস্টের ভেন্যু সিডনিতেই হোক শেষ ম্যাচটি। অবশ্য তাতে আপত্তি জানিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। 

ভারতীয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, অস্ট্রেলিয়ায় আসার পর ১৪ দিনের কোয়ারেন্টাইনে ছিল পুরো দল। মানসিকভাবে বিপর্যস্ত ক্রিকেটারদের আবার ব্রিসবেনে গিয়ে গৃহবন্দি থাকার কোনও ইচ্ছা নেই। তাই তারা যেতে চায় না। কিন্তু কুইন্সল্যান্ড সরকার নতুন করে কড়া বিধিনিষেধ আরোপ করায় সেখানে ফের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ভারতীয় দলের এক সূত্র এই সংবাদমাধ্যমকে বলেছেন, ‘খেয়াল করলে দেখা যাবে, আমরা সিডনিতে পা রাখার আগে দুবাইয়ে ১৪ দিনের কোয়ারেন্টাইনে ছিলাম এবং এখানে আরও ১৪ দিন। তার মানে মাঠে নামার আগে প্রায় এক মাস কঠোর জৈব সুরক্ষা বলয়ে ছিলাম। সফরের শেষ দিকে এসে আবার আমরা কোয়ারেন্টাইনে থাকতে চাই না।’

সিডনি ক্রিকেট গ্রাউন্ডেই শেষ দুটি টেস্ট খেলা হোক, দাবি দলের। ওই সূত্র বলেছেন, ‘মাঠে না নামার বদলে যদি আবার হোটেলে বন্দি থাকতে হয়, তাহলে আমরা ব্রিসবেনে যেতে আগ্রহী নই। এর বদলে অন্য কোনও শহরে খেলা হলে আমাদের সমস্যা নেই, সেখানে শেষ দুটি ম্যাচ খেলে দেশে ফিরে যেতে পারবো।’

বার্তা সংস্থা দ্য অস্ট্রেলিয়ান রিপোর্ট করেছে, অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের এরই মধ্যে জানিয়ে দেওয়া হয়েছে তারা খেলা কিংবা ট্রেনিংয়ের মধ্যে না থাকলে রুমের মধ্যে থাকতে হবে। কিন্তু এ ধরনের কোনও খবর এখনও পায়নি ভারতীয় দল। জানা গেছে, নতুন ঘোষণা অস্ট্রেলিয়ান দলের ক্রিকেটারদের উদ্বিগ্ন করছে।

বর্তমানে দুই দল মেলবোর্নে আছে। সোমবার তাদের সিডনি যাওয়ার কথা। তৃতীয় টেস্ট হলে তারা যাবে কুইন্সল্যান্ডে। কিন্তু নিউ সাউথ ওয়েলসের সঙ্গে তারা সীমান্ত বন্ধ করে দেওয়ায় শেষ ম্যাচ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

ভারতীয় দলের ব্রিসবেনে যেতে অনীহার খবরে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ম্যাথু ওয়েড বলেছেন, ‘সত্যি কথা, এটা আমি কেবল জানলাম। সূচি অনুযায়ী আমরা খেলতে আগ্রহী, এমনকি কোয়ারেন্টাইন পরিস্থিতি কঠিন হলেও। আমাদের পূর্ণ বিশ্বাস, গ্যাবা টেস্ট ব্রিসবেনে খেলতে যাচ্ছি।’ ওয়েড আরও যোগ করেছেন, সিডনিতে টানা দুটি ম্যাচ খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া। তার মধ্যে অন্যতম কারণ ১৯৮৮ সাল থেকে গ্যাবায় অপরাজিত অজিরা। শেষবার যখন ভারত অস্ট্রেলিয়া সফরে ২-১ এ সিরিজ জিতেছিল, ওইবার ব্রিসবেনে হয়নি টেস্ট ম্যাচ।