খেলাধুলা

পাশে থাকা সবাইকে স্মিথের ‘ধন্যবাদ’

ভারতের বিপক্ষে সর্বশেষ খেলা দুই টেস্টের চার ইনিংসে স্টিভেন স্মিথের রান ছিল মাত্র ১০। এক ইনিংসে ০, দুই ইনিংসে ১, ১* আরেকটিতে সর্বোচ্চ খেলেন ৮ রান। বিশ্বসেরা এই ব্যাটসম্যান যেনো হারিয়ে খুঁজছিলেন নিজেকে। ভক্ত হতে শুরু করে ক্রিকেটবোদ্ধাদের মাঝেও হতাশা এই কোন স্মিথ! আগের চার ইনিংসে দুই অঙ্কের ঘর পেরোতে না পারা এই তারকা ব্যাটসম্যান এবার স্পর্শ করে ফেললেন তিন অঙ্কই। 

বাজে সময়ে বার্তা দিয়ে পাশে থাকা সবাইকে ধন্যবাদ জানিয়েছেন স্মিথ। বৃহস্পতিবার বিকালে সেঞ্চুরি উদযাপনের একটি ছবি দিয়ে ফেসবুকে লেখেন, ‘নতুন বছর শুরুর এক দুর্দান্ত উপায়। সমর্থন করে বার্তা দেওয়া সবাইকে ধন্যবাদ।’

অ্যাডিলেড, মেলবোর্ন ঘুরে সিডনিতে এসে স্মিথের ব্যাটে দেখা গেছে রানের পোয়ারা। তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ২০১ বলে ১৩টি দৃষ্টিনন্দন চারের মারে ছুঁয়েছেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার। মার্নাস লাবুশানে আউট হওয়ার পর উইকেটের এক পাশ থেকে চেয়ে চেয়ে দেখেছেন সতীর্থদের আসা যাওয়ার মিছিল। শেষ পর্যন্ত স্মিথের ১৩১ রানে আউট হওয়ার মাধ্যমে ইতি ঘটে অসিদের ইনিংসের।  তার ব্যাটেই ভর করে ইনিংস শেষে দলের রান দাঁড়ায় ৩৩৮। 

সর্বমোট সেঞ্চুরির তালিকায় স্মিথ বসলেন বিরাট কোহলি, গ্রায়েম স্মিথ ও অ্যালান বোর্ডারের পাশে। ১৩৬তম ইনিংস খেলে দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২৭টি সেঞ্চুরি করলেন ৩১ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান। তার উপরে কেবল স্যার ডন ব্র্যাডম্যান (৭০ ইনিংস)।

২০১৭ সালের পর স্মিথ দেখা পেয়েছেন ঘরের মাঠে প্রথম সেঞ্চুরি। এই শতকে স্যার গারফিল্ড সোবার্স, ভিভ রিচার্ডস ও রিকি পন্টিংকে স্পর্শ করেছেন দশক সেরা টেস্ট ক্রিকেটার। ভারতের বিপক্ষে সবাই সর্বাধিক ৮টি সেঞ্চুরি করেছেন।