খেলাধুলা

সাইফের প্রথম নাকি বসুন্ধরার দ্বিতীয়

দেখতে দেখতে শেষের পথে ওয়ালটন ফেডারেশন কাপের ২০২০-২১ আসর। আর মাত্র একটি ম্যাচ। এরপরই পর্দা নামবে মৌসুমের প্রথম আসরের। আগামীকাল রোববার (১০ জানুয়ারি) ফাইনালে মুখোমুখি হবে বসুন্ধরা কিংস ও সাইফ স্পোর্টিং ক্লাব। বসুন্ধরা কিংসের সামনে দ্বিতীয় শিরোপার হাতছানি। অন্যদিকে সাইফের সামনে প্রথম শিরোপার।

বিকেল ৪টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মাঠে গড়াবে ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস।

ফাইনালের আগে শনিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাকক্ষে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজেন, খেলোয়াড় তপু বর্মন, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার (ডন) সহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজেন সমীহ করেছেন সাইফ স্পোর্টিং ক্লাবকে। পাশাপাশি নিজেদের ফেভারিট মানতে রাজি হননি তিনি।

সাইফের প্রশংসা করে ব্রুজেন বলেন, ‘সাইফ স্পোর্টিং ক্লাব শক্তিশালী একটা দল। উইংয়ে এবং আক্রমণভাগে তাদের ভালো খেলোয়াড় আছে। নিজেদের প্রতিও আমাদের যথেষ্ট আত্মবিশ্বাস আছে। কিন্তু আমরা যদি নিজেদেরকে ফেভারিট মনে করি, তাহলে হারতে শুরু করবো। আমাদের সতর্ক হতে হবে। কেননা, আমরা ইতিবাচক ফুটবল খেলা একটি দলের বিপক্ষে খেলবো। সাইফ দেখিয়েছে তারা ভালো দল। তার ওপর ফাইনালের আগে সাইফ আমাদের চেয়ে একদিন বিশ্রাম বেশি পেয়েছে। আমরা তাদের শক্তির জায়গা জানি, তাদের দুর্বলতাও জানি। তাদের দুর্বলতার সুযোগ কাজে লাগানোর  চেষ্টা করবো।’

এদিকে বসুন্ধরা কিংসক এক বাক্যে ফেভারিট মানছেন সাইফ স্পোর্টিং ক্লাবের কোচ পল জোসেফ পুট। টিম হোটেলে বসে তিনি বলেছেন, ‘বসুন্ধরার সঙ্গে আমাদের তুলনা হয় না। তাদের শক্তি-সামর্থ্য সম্পর্কে আমরা খুব ভালোভাবে জানি। বড় একটা প্রতিপক্ষের মুখোমুখি হতে যাচ্ছি। তবে যতটুকু সামর্থ্য আছে, ততটুকু দিয়ে আমরা চেষ্টা করব, সে আত্মবিশ্বাস আমাদের আছে। একটা ভালো খেলা সমর্থকদের উপহার দিতে চাই। আমার মনে হয়, এটা ভালো একটা ম্যাচ হবে। আমরা এ পর্যন্ত যে কয়টা ম্যাচ খেলেছি, পাল্টা আক্রমণের ওপর নির্ভও করে খেলিনি। আক্রমণাত্মক খেলেছি।’

সাইফ কি শিরোপা জয়ের সামর্থ রাখে? পুট বলেন, ‘ফুটবলে যেকোনো কিছুই সম্ভব, কিন্তু আপনাকে বাস্তববাদী হতে হবে। সাইফ এর আগে কোয়ার্টার-ফাইনালের বেশি খেলেনি। এবার সেমিফাইনাল খেলেছে, ফাইনালে উঠেছে। ইতোমধ্যে সাইফ ইতিহাস গড়েছে। আমাদের আরও ৯০ মিনিট খেলতে হবে। হতে পারে আরও বড় ইতিহাস গড়ব আমরা।’

দুই দলই অপরাজিত থেকে ওয়ালটন ফেডারেশন কাপের ফাইনালে উঠেছে। বসুন্ধরা কিংস ঐতিহ্যবাহী ও শক্তিশালী ঢাকা আবাহনী লিমিটেডকে হারিয়ে ফাইনালে নাম লেখায়। আর চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে সাইফ স্পোর্টিং ক্লাব।

ওয়ালটন ৩২তম ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দলকে ট্রফি ও ৫ লাখ টাকা এবং রানার্সআপ দলকে ট্রফি ও ৩ লাখ টাকা প্রাইজমানি দেওয়া হবে। এ ছাড়া অংশ নেওয়া প্রত্যেক দল ২ লাখ টাকা করে অংশগ্রহণ ফি দেওয়া হবে। থাকছে ম্যাচসেরাসহ টুর্নামেন্ট সেরার পুরস্কার।

এবারের ওয়ালটন ফেডারেশন কাপের পাওয়ার স্পন্সর হিসেবে আছে প্রিমিয়ার ব্যাংক লিমিটেড। কো-স্পন্সর হিসেবে আছে আইএফআইসি ব্যাংক লিমিটেড।