খেলাধুলা

দেশের দর্শকদের জন্য সুখবর নেই

অস্ট্রেলিয়া ও ভারতের বোর্ডার গাভাস্কার ট্রফির ম্যাচ দেখতে মাঠে দর্শক প্রবেশের সুযোগ করে দিয়েছে স্বাগতিক ক্রিকেট বোর্ড। নিউ জিল্যান্ডও মাঠে ফিরিয়েছে দর্শক। ভারত হোম সিরিজে দর্শকদের খেলা দেখার সুযোগ করে দেবে। এই পথেই হাঁটতে চাইছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু সরকারের কাছ থেকে সাড়া মিলছে না।

এখনও সরকারের পক্ষ থেকে দর্শকদের নিয়ে কোনও নির্দেশনা পায়নি বিসিবি। নিশ্চিত করেছেন বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। এজন্য আসন্ন উইন্ডিজ সিরিজে ক্রিকেটপ্রেমীরা মাঠে বসে বাংলাদেশের খেলা দেখতে পারবেন কি না নিশ্চিত নয়। রোববার বিসিবির প্রধান নির্বাহী বলেন, 'দর্শকদের ব্যাপারে আমাদের কোনও সিদ্ধান্ত হয়নি এখন পর্যন্ত। ইতোপূর্বে যে সিদ্ধান্ত (দর্শক নিষিদ্ধ) ছিল, সেটাই বহাল আছে। সেভাবেই আমরা খেলা পরিচালনা করবো। সাধারণ দর্শকদের জন্য ওয়েস্ট ইন্ডিজ সিরিজের খেলা কোভিড প্রটোকলের কারণে উন্মুক্ত রাখার ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি।'

বিসিবি প্রেসিডেন্ট কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ সফলভাবে আয়োজন করলেও দর্শকদের জন্য গেট ছিল বন্ধ। তবে ফুটবলে ফিরেছিল দর্শক। গত ১৩ ও ১৭ নভেম্বর ঢাকায় দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলছিল বাংলাদেশ ও নেপাল ফুটবল দল। বঙ্গবন্ধু স্টেডিয়ামে ৫ হাজার দর্শকের খেলা দেখার ব্যবস্থা করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। 

ওই ম্যাচ দুটিতে সামাজিক দূরত্ব মেনে দর্শকদের জন্য আসন চিহ্নিত করে দিয়েছিল বাফুফে। কিন্তু মাঠে উপস্থিত দর্শক নিয়ম কানুনের ছিটেফোঁটাও চিন্তা করেনি। সেসব নিয়েই ভয় বিসিবির। এই সিরিজেই সীমিত সংখ্যক দর্শক রাখতে আগ্রহী ক্রিকেট বোর্ড। তবে সেটা নির্ভর করবে দর্শকদের স্বাস্থ্যবিধি মানা না মানার ওপর।

এর আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপর বলেছিলেন, ‘আমাদের যদি এই বিশ্বাসটা আসে যে, দর্শকরা নিয়ম-কানুন মেনে চলবে তাহলে আমরা কিছু সংখ্যক দর্শক মাঠে প্রবেশের অনুমতি দেব।’