খেলাধুলা

বাবরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে আদালতের হস্তক্ষেপ

অকূল পাথারে পড়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বৃহস্পতিবার তার বিরুদ্ধে এফআইআর দায়ের করতে পুলিশকে নির্দেশ দিয়েছেন লাহোরের একটি অ্যাডিশনাল সেশন আদালত। বার্তা সংস্থা পিটিআই’র প্রতিবেদন অনুযায়ী, যৌন হেনস্থার অভিযোগে এই ক্রিকেটারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল।

এক নারীকে গর্ভপাতে বাধ্য করানো ও বিয়ের মিথ্যা প্রলোভন দেখানোর অভিযোগ ২৬ বছর বয়সী বাবরের বিরুদ্ধে। মামলার আবেদনকারী ওই নারী প্রমাণ হিসেবে মেডিক্যাল ডকুমেন্ট সংযুক্ত করেছেন। বাদী-বিবাদী ‍উভয় পক্ষের যুক্তিতর্ক শোনার পর অ্যাডিশনাল সেশন জাজ নোমান মুহাম্মদ নাঈম নাসিরাবাদ পুলিশ স্টেশনের এসএইচওকে দ্রুত বাবরের বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দিয়েছেন।

এই অভিযোগকে সমাজের জন্য ঝামেলাপূর্ণ উল্লেখ করে বিষয়টি নিয়ে আরও বিশদ তদন্তের আদেশ দিয়েছেন ওই জাজ। অভিযোগকারী হামিজা মুখতার নিশ্চিত করেছেন, নাসিরাবাদ পুলিশ স্টেশনে এফআইআর করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মামলা দায়ের পর থেকে হামিজাকে তা তুলে নিতে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। বিষয়টি আমলে নিয়ে বাবর ও তার পরিবারের বিরুদ্ধে ওই নারীকে হয়রানি না করতে আদেশ দিয়েছেন আদালত।

হামিজা জানিয়েছিলেন, বাবরের বিরুদ্ধে আগেই একটি এফআরআই করার চেষ্টা করেছিলেন। কিন্তু বিয়ের পুনর্নিশ্চয়তা পেয়ে আবেদন প্রত্যাহার করে নেন।

তিন ফরম্যাটের অধিনায়ক নির্বাচিত হয়ে দলকে নিয়ে নিউ জিল্যান্ড গিয়েছিলেন বাবর। তখনই তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন হামিজা। অবশ্য বুড়ো আঙুলের চোট নিয়ে টেস্ট না খেলে দেশে ফিরতে হয় তাকে। এখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোম টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের প্রস্তুতি নিচ্ছে তার দল।