খেলাধুলা

টেন্ডুলকার-লারা-মুশফিকদের ক্লাবে রুট

শ্রীলঙ্কার মাটিতে টেস্ট ডাবল। যে কোনো ব্যাটসম্যানের জন্য এ যেন আরাধ্য প্রতীক্ষা। সেই প্রতীক্ষার অবসান হলো ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুটের। 

শনিবার গলে ক্যারিয়ারের চতুর্থ এবং শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ডাবল সেঞ্চুরির স্বাদ পেলেন রুট। ১৬৮ রানে দিন শুরু করে দিনের প্রথম সেশনে ডাবলের স্বাদ পান ইংলিশ অধিনায়ক।  

এ ডাবলে শচীন টেন্ডুলকার, ব্রায়ান চার্লস লারা, স্টিভেন ফ্লেমিংয়ের মতো কিংবদন্তিদের পাশে নিজের নাম তুলেছেন রুট। যেখানে আছেন বাংলাদেশের মুশফিকুর রহিমও। 

রুটের আগে শ্রীলঙ্কার মাটিতে টেস্ট ডাবল পেয়েছেন ছয় ব্যাটসম্যান। একমাত্র ট্রিপল সেঞ্চুরিয়ান ক্রিস গেইল। গলে ২০১০ সালে ৩৩৩ রান করেছিলেন গেইল। এছাড়া স্টিভেন ফ্লেমিং ২৭৪, ব্রায়ান লারা ২২১, শচীন টেন্ডুলকার ২০৩, বীরবন্দর শেবাগ ২০১ এবং মুশফিকুর রহিম ২০০ রান করেছেন। 

রুটকে ২২৮ রানে থামান দিলরুয়ান পারেরা। ৩২১ বলে ১৮ চার ও ১ ছক্কায় রুট ইনিংসটি সাজান। শ্রীলঙ্কার বিপক্ষে এটি তার দ্বিতীয় ডাবল। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডসে দুইশ রান করেছিলেন ডানহাতি ব্যাটসম্যান। এরপর ২০১৬ সালে ম্যানচেস্টার পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ার সেরা ২৫৪ রান করেন। ২০১৯ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিলটনে তার ব্যাট থেকে আসে ২২৬ রান। এবার খেললেন ২২৮ রানের ঝকঝকে ইনিংস।