খেলাধুলা

বিপর্যয় সামলে পাকিস্তানের লিড ১৫৮ 

২৭ রান না হতেই চার উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করাচি টেস্টের প্রথম দিনের শেষে পাকিস্তানের এমন বেহাল দশা দিচ্ছিল বড়সড় বিপর্যয়ের উঁকি। কিন্তু না; সেই ধাক্কা সামলে প্রথম ইনিংসে উল্টো ১৫৮ রানের লিড দিয়েছে বাবর আজমের দল।

ইয়াসীর শাহদের বোলিং তোপে পড়ে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যায় ২২০ রানে। এর জবাবে খেলতে নেমে প্রথম দিনের শেষ বিকেলে ২৭ রান না হতেই চার উইকেট হারিয়ে ফেলে। এরপর দ্বিতীয় দিনটি ছিল পুরোপুরি পাকিস্তানের। শেষ পর্যন্ত টেস্টের তৃতীয় দিন বৃহস্পতিবার সকালে ক্ষান্ত হন পাকিস্তানি ব্যাটসম্যানরা। 

করাচির ন্যাশনাল স্টেডিয়ামে প্রোটিয়াদের ২২০ রানের লিডের জবাবে পাকিস্তান থামে ৩৭৮ রানে। ফাওয়াদ আলমের দুর্দান্ত সেঞ্চুরি আর আজহার আলী-ফাহিম আশরাফের হাফসেঞ্চুরির সঙ্গে ইয়াসির শাহের অপরাজিত ৩৮ রানে ভর করে ঘুরে দাঁড়াতে সক্ষম হয় স্বাগতিকরা। শেষ দিকে হাসান আলী-নোমান আলী করেন ২১ ও ২৪ রান।

দুই ওপেনার ইমরান বাট-আবিদ আলী ফেরেন ৯ ও ৪ রান করে। তিনে নেমে আজহার আলী টিকে থাকলেও বাবর আজম ফেরেন ৭ রানেই। নাইটওয়াচম্যান হিসেবে নেমে ০ রানেই ফিরে যান শাহীন শাহ আফ্রিদি। এরপর শুধু পাকিস্তানের ঘুরে দাঁড়ানোর গল্প। দ্বিতীয় দিন পুরোসহ ১১৯.২ ওভার ব্যাটিং করে তারা।

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন কাগিসো রাবাদা ও কেশব মহারাজ। আর দুটি করে উইকেট নেন লুঙ্গি এনগিডি ও অ্যানরিক নর্টজে।