খেলাধুলা

বিশ্ব রেকর্ড থেকে আর এক সেঞ্চুরি দূরে কোহলি

ভারতের অধিনায়ক বিরাট কোহলি সাবেক অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিংয়ে ছাড়িয়ে যাওয়ার দোরগোড়ায়। চেন্নাইয়ের চেপুক স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্টে বিশ্ব রেকর্ডে চোখ রেখে নামতে পারেন এই ডানহাতি ব্যাটসম্যান।

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট খেলে পিতৃত্বকালীন ছুটি শেষে আবার ভারতের জার্সি পরতে যাচ্ছেন কোহলি। নিজের সেরাটা দিতে মরিয়া। দেড় মাস পর আবার দলকে নেতৃত্ব দেবেন শুক্রবারের ম্যাচ থেকে। ওই ম্যাচে সেঞ্চুরি পেয়ে গেলে পন্টিংকে ছাড়িয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক শতক হাঁকানো অধিনায়ক হবেন কোহলি।

বিশ্বের যে কোনও দেশের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ৪২ সেঞ্চুরির মালিক হবেন কোহলি, যা হবে তার ২৮তম টেস্ট শতক। বতর্মানে পন্টিং আর কোহলির নামের পাশে অধিনায়ক হিসেবে ৪১টি সেঞ্চুরি রয়েছে।

গত বছর ভালো যায়নি কোহলির। ১১ বছর পর প্রথমবার ওয়ানডেতে সেঞ্চুরি করতে পারেননি ২০২০ সালে। এবার সেই খরা কাটানোর সুযোগ। ইংল্যান্ডের বিপক্ষে চারটি টেস্ট, তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি খেলবে ভারত। করোনাভাইরাস মহামারির পর প্রথমবার দেশটিতে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট, যার প্রথম দুই ম্যাচ হবে চেন্নাইয়ে এবং শেষ দুটি আহমেদাবাদে।