খেলাধুলা

দিন শেষে ব্র্যাথওয়েট-বোনারে উইন্ডিজের প্রতিরোধ 

বাংলাদেশের ৪৩০ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২৪ রান না হতেই দুই উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। দুটি উইকেটই তুলে নেন পেসার মোস্তাফিজুর রহমান। এরপর খেলার হাল ধরেন ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও চারে নামা এনক্রুমা বোনার। দুজনের তৃতীয় উইকেটের জুটি থেকে আসে ৫১ রান। দুজনেই মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম-নাইম  হাসানদের স্পিন খেলছেন সাবলীল ভাবে। ৬৪ টেস্ট খেলা অভিজ্ঞ ব্র্যাথওয়েট ক্যারিয়ারের ২০তম হাফ সেঞ্চুরির পথে। তার ব্যাট থেকে আসে ৮১ বলে ৪৯। বোনারের রান বেশি না হলেও তিনি খেলছেন টেস্ট মেজাজে। ১৭ রান করতে তিনি খেলেন ৫৮ বল। ২৯ ওভারের খেলা শেষ হতেই দ্বিতীয় দিনের খেলা সমাপ্তির ঘোষণা দেন আম্পায়ার। 

স্কোর: বাংলাদেশ- ৪৩০; ওয়েস্ট ইন্ডিজ- ২৯ ওভারে ৭৫/২ (ব্র্যাথওয়েট ৪৯*, বোনার ১৭*) 

মোস্তাফিজের দ্বিতীয় শিকার মোসলে

একবার বেঁচে যান শেন মোসলে, কিন্তু পরের বলে আর বাঁচতে পারেননি। ইনিংসের ৫.৬ ওভারের সময় মোস্তাফিজুর রহমানের করা বল পায়ে লাগে তার। জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। মোসলে রিভিউ নিলেও লাভ হয়নি, বল সরাসরি যায় মিডল স্টাম্পে। এর আগের বলেও পায়ে লাগে এই ব্যাটসম্যানের। আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন মুমিনুল হক। কিন্তু বল ব্যাট ছুঁয়ে পায়ে লাগাতে তখন বেঁচে যান। এটি মোস্তাফিজের দ্বিতীয় শিকার। আউট হওয়ার আগে মোসলের ব্যাট থেকে আসে ২৩ বলে ২ রান।

চোট পেয়ে মাঠের বাইরে সাদমানচোট পেয়ে মাঠের বাইরে সাদমান ডানপায়ের গোড়ালিতে চোট পেয়ে মাঠের বাইরে সাদমান ইসলাম। দিনের খেলা শেষ হওয়ার ১২ ওভার আগে মাঠে ছাড়েন তিনি। সাকিবের হাওয়ায় ভাসানো বল পূর্ণ শক্তি দিয়ে ড্রাইভ করেছিলেন বোনার। বল এক ড্রপ করে সিলি পয়েন্টে দাঁড়ানো সাদমানের পায়ে আঘাত করে। প্যাড পরে থাকলেও পায়ের অরক্ষিত স্থানে আঘাত করায় চোট পান এ ওপেনার। দ্রুত মাটিতে লুটিয়ে পড়েন সাদমান। পায়ের ব্যথার তীব্রতা বোঝা যাচ্ছিল তার চোখে মুখে। ফিজিও জুলিয়ান কেলাফতে মাঠে প্রবেশ করে চোটাগ্রস্ত স্থান দেখেন। এরপর সাদমানকে নিয়ে মাঠের বাইরে যান ফিজিও। তার পরিবর্তে ফিল্ডিং করছেন সাইফ হাসান।

শুরুতেই মোস্তাফিজের আঘাত

বাংলাদেশের একমাত্র পেসার মোস্তাফিজুর রহমান ভাঙলেন ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী জুটি। ক্রেইগ ব্র্যাথওয়েটের সঙ্গে ওপেনিংয়ে নামা জন ক্যাম্পবেলকে (৩) ফিরিয়ে এই জুটি বিচ্ছিন্ন করেন তিনি। পঞ্চম ওভারের চতুর্থ বলে তার বিরুদ্ধে এলবিডাব্লিউর আবেদন করেন মোস্তাফিজ। আম্পায়ার শরফউদ্দৌলা আউট না দিলে রিভিউ নেয় বাংলাদেশ, তাতে সিদ্ধান্ত পাল্টাতে হয়।

পরের বলে শেন মোসলেকে বিরুদ্ধে আবারও এলবিডাব্লিউর জোরালো দাবি জানান বাঁহাতি পেসার। এবার তাতে সাড়া দিয়ে আউট দেন শরফউদ্দৌলা। কিন্তু রিভিউ নিয়ে উইকেট বাঁচান মোসলে।

মিরাজের সেঞ্চুরিতে বাংলাদেশের ৪৩০

সাকিব আল হাসান ও সাদমান ইসলামের ফিফটির পর ৮ নম্বরে নামা মেহেদী হাসান মিরাজের সেঞ্চুরিতে বাংলাদেশ চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দিলো ওয়েস্ট ইন্ডিজকে। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের চা বিরতির আগে ৪৩০ রানে অলআউট হয়েছে স্বাগতিকরা।

সেঞ্চুরি করার ২ ওভার ৩ বল খেলে আউট হন মেহেদী হাসান মিরাজ। তাকে ফিরিয়ে রাকিম কর্নওয়াল বাংলাদেশের প্রথম ইনিংসের সমাপ্তি টানেন। ১৫১তম ওভারের দ্বিতীয় বলে লং অনে বদলি ফিল্ডার কাভেম হজের ক্যাচ হন মিরাজ। ১৬৮ বলে ১৩ চারে ১০৩ রানে আউট হন তিনি। অন্য প্রান্তে ৩ রানে খেলছিলেন মোস্তাফিজুর রহমান।

মিরাজের প্রথম সেঞ্চুরি

দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন মেহেদী হাসান মিরাজ। ১৪৮তম ওভারে জোমেল ওয়ারিকানের প্রথম বলে বাউন্ডারি মারেন, পরের বলে নেন দুই রান। পৌঁছান ৯৯ রানে। তৃতীয় বলটি ঠেকিয়ে পরের বলে দুটি রান নিয়ে হেলমেট খুলে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি উদযাপন করেন। তিন অঙ্কের ঘরে মিরাজ পৌঁছান ১৬০ বলে ১৩ চারে। এর আগে টেস্টে তার ক্যারিয়ারের সর্বোচ্চ রান ছিল অপরাজিতক ৬৮, ২০১৮ সালের নভেম্বরে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে।

বাংলাদেশের চারশ

মেহেদী হাসান মিরাজ একপ্রান্তে রান তুলছেন, আরেক প্রান্তের নাঈম হাসান দাঁত কামড়ে ক্রিজে পড়ে ছিলেন। তাদের জুটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ চারশ ছাড়ায়। এ নিয়ে ২২তম বার এক ইনিংসে চারশর বেশি রান করলো তারা।

এর আগে দলীয় ৩৯০ রানে নাঈমের বিরুদ্ধে এলবিডাব্লিউর জোরালো আবেদনে সফল হন রাকিম কর্নওয়াল। তবে বাংলাদেশি ব্যাটসম্যান রিভিউ নিলে সিদ্ধান্ত পাল্টান আম্পায়ার। ১৪ রানে জীবন পান নাঈম। অবশ্য ইনিংস লম্বা করতে পারেননি। ৪৬ বলে চারটি চারে ২৪ রান করে এনক্রুমাহ বোনারের কাছে বোল্ড হন নাঈম। মিরাজের সঙ্গে নবম উইকেটে তার জুটিটা ছিল ৫৭ রানের।

তাইজুলকে ফেরালেন গ্যাব্রিয়েল

মেহেদী হাসান মিরাজের সঙ্গে পঞ্চাশ রানের জুটি গড়ার পথে ছিলেন তাইজুল ইসলাম। কিন্তু ৪৪ রানে থামতে হলো তাদের। তাইজুলকে উইকেটের পেছনে জশুয়া ডা সিলভার গ্লাভসবিন্দ করেন শ্যানন গ্যাব্রিয়েল। ৭২ বলে ১৮ রান করেন তাইজুল, ছিল একটি বাউন্ডারি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ৩৫৯ রানে অষ্টম উইকেট হারালো বাংলাদেশ।

মিরাজের হাফ সেঞ্চুরি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মেহেদী হাসান মিরাজের ব্যাটে প্রথম ইনিংসে তৃতীয় হাফ সেঞ্চুরির দেখা পেলো বাংলাদেশ। দ্বিতীয় সেশনের চতুর্থ ওভারে রাকিম কর্নওয়ালের বলে দুটি রান নিয়ে ক্যারিয়ারের তৃতীয় ফিফটি উদযাপন করেছেন মেহেদী হাসান মিরাজ। ৯৯ বল খেলে ৭টি চারে পঞ্চাশ ছোঁন এই ডানহাতি ব্যাটসম্যান। অন্য প্রান্তে ছিলেন তাইজুল ইসলাম।

এর আগে বাংলাদেশের ইনিংসে সাদমান ইসলাম ও সাকিব আল হাসান হাফ সেঞ্চুরি করেন। সাদমানের ব্যাটে আসে ৫৯ রান। সাকিব দ্বিতীয় দিন ফিফটি করে ৬৮ রানে আউট হন।

মিরাজের ফিফটির অপেক্ষা নিয়ে লাঞ্চে বাংলাদেশ

প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিন আরও দৃঢ় বাংলাদেশ। বৃহস্পতিবার নতুন দিনে প্রথম সেশনে দুই উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৮৬ রান যোগ করেছে স্বাগতিকরা। ৫ উইকেটে ২৪২ রানে খেলতে নেমে তারা লাঞ্চ বিরতির আগে ৭ উইকেটে করেছে ৩২৮ রান। মেহেদী হাসান মিরাজের ব্যাটে ইনিংসের তৃতীয় ফিফটি দেখার অপেক্ষায় স্বাগতিকরা, ৪৬ রানে অপরাজিত তিনি। অন্য প্রান্তে তাইজুল ইসলাম ৫ রানে খেলছেন।

৪৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিনের খেলা শুরু করেছিলেন সাকিব আল হাসান ও লিটন দাশ। আর ৬টি রান যোগ করে ভেঙেছে এই জুটি। জোমেল ওয়ারিকান বোল্ড করেন লিটনকে (৩৮)। মিরাজের সঙ্গে ৬৭ রানের জুটি গড়ে বিদা য়নেওয়ার আগে সাকিব ক্যারিয়ারের ২৫তম ফিফটি পান ১১০ বল খেলে। বাঁহাতি ব্যাটসম্যান আউট হন ৬৮ রান করে। রাকিম কর্নওয়ালের বলে ক্রেইগ ব্র্যাথওয়েটের ক্যাচ হন সাকিব। পরে মিরাজের সঙ্গে জুটি বাঁধেন তাইজুল। ১৩ রানের অপরাজিত জুটি গড়ে প্রথম সেশন শেষ করেছেন তারা।

কর্নওয়ালের বলে বিদায় নিলেন সাকিব

বাংলাদেশের গুরুত্বপূর্ণ উইকেটটি পেলেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার রাকিম কর্নওয়াল। দলীয় ৩১৫ রানে সাকিব আল হাসান তার বলে পয়েন্টে সহজ ক্যাচ তুলে দেন, যা সহজে ধরেন সফরকারী অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। ১৫০ বলে ৫ চারে ৬৮ রান করেছেন বাঁহাতি ব্যাটসম্যান, এখন পর্যন্ত এটাই বাংলাদেশের ইনিংস সেরা ব্যক্তিগত পারফরম্যান্স। মেহেদী হাসান মিরাজের সঙ্গে তার জুটি ছিল ৬৭ রানের।

সাকিব-মিরাজে তিনশ ছাড়িয়ে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় দিনে সাকিব আল হাসানের সঙ্গে নতুন জুটি গড়তে নেমে দারুণ ছন্দে মেহেদী হাসান মিরাজ। দলীয় ২৪৮ রানে লিটন দাশের বিদায়ে মাঠে নামেন মিরাজ। সাকিবের সঙ্গে তার পঞ্চাশ ছাড়ানো অবিচ্ছিন্ন জুটিতে বাংলাদেশের দলীয় স্কোর তিনশ ছাড়িয়েছে।

সাকিবের হাফ সেঞ্চুরি

নিষেধাজ্ঞা থেকে ফেরার পর প্রথম টেস্টেই হাফ সেঞ্চুরি করলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় দিনের সপ্তম ওভারে জোমেল ওয়ারিকানের বলে স্কয়ার লেগে শট খেলে সিঙ্গেল নিয়ে ফিফটির দেখা পান তিনি। ১১০ বলে পাঁচটি চারে ক্যারিয়ারের ২৫তম বার পঞ্চাশ ছুঁলেন বাঁহাতি ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের টেস্টেও হাফ সেঞ্চুরি ছিল সাকিবের। ২০১৮ সালে ঢাকা টেস্টে ৮০ রান করেছিলেন তিনি।

শুরুতেই মাঠছাড়া লিটন

৩৯ রানে সাকিব আল হাসান আর ৩৪ রানে লিটন দাশ দ্বিতীয় দিন খেলতে নামেন। কিন্তু দিনের তৃতীয় ওভারেই এই জুটি বিচ্ছিন্ন হলো। আগের দিন তিন উইকেট নেওয়া জোমেল ওয়ারিকান ফেরালেন লিটনকে। আর মাত্র চারটি রান করে ডানহাতি ব্যাটসম্যান বিদায় নিলেন। ৬৭ বলে ৬ চারে ৩৮ রান করেন উইকেটকিপার ব্যাটসম্যান।

উইন্ডিজ স্পিনারের বল কাট করতে যান লিটন, কিন্তু বলে ব্যাট লাগাতে পারেননি। ভেঙে যায় অফস্টাম্প। তবে আম্পায়ার আউট দিতে একটু সময় নেন। তারা যাচাই করেন উইকেটকিপার জশুয়া ডা সিলভার গ্লাভসের ছোঁয়ায় স্টাম্প ভেঙেছে কি না। টিভি আম্পায়ার কয়েকবার রিপ্লে দেখে আউটের সিদ্ধান্ত জানান।

ইনিংস বড় করার লক্ষ্যে দিন শুরু বাংলাদেশের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে হাতে আছে আর ৫ উইকেট, বাংলাদেশের স্কোরবোর্ড এখনও আড়াইশর ঘর স্পর্শ করেনি। তবে ক্রিজে আছেন ব্যাটিংয়ের অন্যতম ভরসা সাকিব আল হাসান। অন্য প্রান্তে তার সঙ্গী লিটন দাশ। ২৪২ রান নিয়ে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের খেলা শুরু করেছে স্বাগতিকরা।

এই ইনিংস বড় করার লক্ষ্য বাংলাদেশের। প্রথম দিন সাদমান ইসলামের ৫৯ রানের ইনিংস স্বাগতিকদের স্কোরবোর্ডে সবচেয়ে অবদান রাখে। এরপর নাজমুল হোসেন শান্তর ২৫, অধিনায়ক মুমিনুল হকের ২৬ ও মুশফিকুর রহিমের ৩৮ রান স্বস্তিতে রাখে তাদের।