খেলাধুলা

যে রেকর্ডে পাশাপাশি মাশরাফি-তামিম

অপ্রত্যাশিত রেকর্ডটি ভাগাভাগি করছেন তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজা। তামিম ইকবালকে রানের খাতা খুলতে দিলেন না রাকিম কর্নওয়াল। প্রথম ইনিংসে মাত্র ৯ রানে সাজঘরে ফেরা তামিম এবার আউট শূন্য রানে। দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় ওভারে কর্নওয়ালের ঘূর্ণিতে এলবিডব্লিউ হন তামিম।

ডানহাতি স্পিনারের লেন্থ বল ফরোয়ার্ড ডিফেন্স করতে গিয়ে বল মিস করেন। কর্নওয়ালের জোরালো আবেদনে আম্পায়ার সৈকত আঙুল তোলেন। রিভিউ নিয়েছিলেন তামিম। তাতেও ভাগ্যের পরিবর্তন হয়নি। টেস্ট ক্যারিয়ারে এটি তার নবম ডাক।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশি ক্রিকেটারদের হয়ে সবচেয়ে বেশি ডাকের রেকর্ড এতদিন ধরে রেখে রেখেছিলেন মাশরাফি। আরেকটি ডাকে তামিম ছুঁলেন মাশরাফি বিন মুর্তজাকে। বাংলাদেশের ক্রিকেটের দুই ধ্রুবতারার আন্তর্জাতিক ক্রিকেটে ডাক সমান ৩৩টি।

৩০৮ ম্যাচে ২৬২ ইনিংসে মাশরাফি রানের খাতা খুলতে পারেননি ৩৩টিতে। ইনিংস খেলায় মাশরাফির থেকে অনেক এগিয়ে ওপেনার তামিম। বাঁহাতি ব্যাটসম্যান ৩৪৫ ম্যাচে খেলেছেন ৩৯৯ ইনিংস। আন্তর্জাতিক ক্রিকেটে ডাকের রেকর্ডে তিন নম্বরে রয়েছেন মোহাম্মদ আশরাফুল। তার ডাক ৩১টি। পরের দুইটি জায়গা ধরে রেখেছেন মুশফিকুর রহিম ও হাবিবুল বাশার। তাদের ডাক যথাক্রমে ২৬ ও ২৫টি।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হয়েছেন আশরাফুল (১৬) । এরপরই আছেন মাশরাফি (১২), খালেদ মাসুদ (১১), মাহমুদউল্লাহ (১১) ও মুশফিকুর রহিম (১১) ।