খেলাধুলা

রেকর্ড বইয়ে ম্যানচেস্টার সিটি

রোববার সন্ধ্যায় প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিভারপুলকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে আরেকটি ঐতিহাসিক মাইলফলক স্পর্শ করেছে ম্যানচেস্টার সিটি। ইকে গুন্ডোগানের জোড়া গোলের পর রহিম স্টার্লিং ও ফিল ফডেনের গোলে ২০০৩ সালের পর প্রথমবার অ্যানফিল্ডে জয় পায় পেপ গার্দিওলার শিষ্যরা। মোহাম্মদ সালাহর পেনাল্টি গোল রেডদের টানা তৃতীয় হোম ম্যাচে হার এড়াতে যথেষ্ট ছিল না।

এই জয় গার্দিওলার দলকে নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানইউর চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে রাখলো। চার নম্বরে থাকা লিভারপুলের চেয়ে ১০ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে ম্যানসিটি। মার্সিসাইড ক্লাবটির বিপক্ষে সব প্রতিযোগিতা মিলে টানা ১৪তম জয় পেয়েছে তারা। তাতে ইংলিশ শীর্ষ সারির কোনও দল হিসেবে সর্বাধিক টানা জয়ের রেকর্ডে ভাগ বসিয়েছে সিটিজেনরা।

১৮৯২ সালে প্রেস্টন ও ১৯৮৭ সালে আর্সেনাল এই রেকর্ড গড়েছিল। এবার তাদের পাশে ম্যানসিটি। শেষবার তারা জিততে ব্যর্থ হয়েছিল ১৫ ডিসেম্বরের ম্যাচে, ইতিহাদ স্টেডিয়ামে ওয়েস্ট ব্রুমউইচ অ্যালবিওনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল। এই বুধবার এফএ কাপের শেষ ষোলোর ম্যাচে সোয়ানসি সিটিকে হারাতে পারলে রেকর্ডটা একার হবে ম্যানসিটির।

ম্যানসিটির ইতিহাস গড়া রেকর্ড হলেও লিভারপুল ১৯৬৩ সালের পর প্রথমবার ঘরের মাঠে টানা তিনটি লিগ ম্যাচ হারলো। আগের দুই ম্যাচে বার্নলে ও ব্রাইটনের কাছে ১-০ গোলে হারে তারা। ৬৫ বছর পর প্রথম দল হিসেবে লিভারপুল চ্যাম্পিয়ন হওয়ার পরের আসরে ইংলিশ শীর্ষ প্রতিযোগিতায় টানা তিনটি হোম লিগ ম্যাচ হারলো। ১৯৫৬ সালের মার্চে এই লজ্জা পেয়েছিল চেলসি।