খেলাধুলা

অশ্বিনের ঘূর্ণি জাদুর পরও ভারতের পাহাড়সম লক্ষ্য

টেস্ট ক্যারিয়ারে এক ইনিংসে ২৮তম বার পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় স্পিনারের ঘূর্ণি জাদুতে চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অলআউট দুইশ পেরুনোর আগেই। তারপরও পাহাড়সম লক্ষ্য দাঁড় হলো ভারতের সামনে। ইংল্যান্ডের বিপক্ষে তাদের চাই ৪২০ রান।

সোমবার চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার আগে এরই মধ্যে ৩৯ রান করে ফেলেছে ভারত। কিন্তু হোঁচট খেয়েছে তারা দলীয় ২৫ রানে রোহিত শর্মাকে হারিয়ে। শেষ দিন ৯ উইকেট হাতে রেখে স্বাগতিকদের দরকার আরও ৩৮১ রান।

দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭৮ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। কিন্তু প্রথম ইনিংসের রান-পাহাড় তাদের রেখেছে চালকের আসনে। জো রুটের ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৫৭৮ রান করে সফরকারীরা। এরপর ৬ উইকেটে ২৫৭ রানে চতুর্থ দিন খেলতে নেমে ভারত গুটিয়ে গেছে ৩৩৭ রানে।

৩৩ রানে ওয়াশিংটন সুন্দর ও ৮ রানে অশ্বিন ব্যাট হাতে নতুন সকাল শুরু করেন। স্কোরবোর্ডে আরও ৪৮ রান যোগ করার পর বিচ্ছিন্ন হয় এই শক্ত জুটি। অশ্বিনকে (৩১) জস বাটলারের গ্লাভসবন্দি করে ৮০ রানের জুটিটি ভাঙেন জ্যাক লিচ। ৩২ রানের ব্যবধানে ভারত শেষ চার উইকেট হারালেও ওয়াশিংটন ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটিতে ৮৫ রানে অপরাজিত ছিলেন।

আগের দিন চার উইকেট নেওয়া ডম বেস আর সাফল্য পাননি। লিচের সমান দুটি করে উইকেট পান জোফরা আর্চার ও জেমস অ্যান্ডারসন।

২৪১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে অশ্বিনের ঘূর্ণিতে বশীভূত ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। প্রথম বলেই ররি বার্নস ডাক মারেন। আরেক ওপেনার ডম সিবলিও (১৬) ভারতীয় স্পিনারের শিকার হন। ড্যান লরেন্সকে (১৮) ফিরিয়ে ভারতের ষষ্ঠ বোলার ও তৃতীয় পেসার হিসেবে তিনশ উইকেটের মালিক হন ইশান্ত শর্মা।

দলকে প্রায় সাড়ে তিনশ রানের লিড এনে দিয়ে বিদায় নেন রুট। অধিনায়ক এবার ৪০ রানে যশপ্রীত বুমরাহর শিকার। দলের ১০১ রানে রুট পঞ্চম ব্যাটসম্যান হয়ে আউট হন। শেষ দিকে ব্যাটিং ধসের মুখোমুখি হয় ইংল্যান্ড। ওলি পোপ (২৮) ও বাটলারকে (২৪) শাহবাজ নাদিম ফেরানোর পর শেষ তিন ব্যাটসম্যানকে মাঠছাড়া করেন অশ্বিন। ৪৮ রানের ব্যবধানে সফরকারীরা শেষ ৫ উইকেট হারায়।

অশ্বিন ১৭.৩ ওভারে ২ মেডেনসহ ৬১ রান খরচায় নেন ৬ উইকেট। এ নিয়ে এশিয়ায় ২৬তম ফাইফারের কীর্তি গড়লেন তিনি। আর দেশের মাটিতে ২২তম বার। তাতে করে ঘরের মাঠে সবচেয়ে বেশি পাঁচ বা তার অধিক উইকেট শিকারের তালিকায় ইংলিশ পেসার অ্যান্ডারসনের পাশে অশ্বিন। এই সাফল্যে তার উপরে আছেন অনিল কুম্বলে (২৫), রঙ্গনা হেরাথ (২৬) ও মুত্তিয়া মুরালিধরন (৪৫)।

অশ্বিনের দারুণ বোলিংয়ের পর লক্ষ্যে নেমে রোহিতকে ১২ রানে হারায় ভারত। লিচের কাছে বোল্ড হন স্বাগতিক ওপেনার। ১৫ রানে শুভমান গিল ও ১২ রানে চেতেশ্বর পুজারা অপরাজিত আছেন।