খেলাধুলা

যে কারণে সাইফকে নেয়নি বাংলাদেশ

প্রথমে কুঁচকির চোট, পরে নিতম্বের চোট; দুইয়ে মিলিয়ে সাদমান ইসলামের খেলা হচ্ছে না ঢাকা টেস্টে। স্কোয়াডে আরেক ওপেনার সাইফ হাসান থাকায় ভাবা হচ্ছিল ডানহাতি ব্যাটসম্যান তামিমের সঙ্গী হয়ে মাঠে নামবেন। 

কিন্তু ঢাকা টেস্টের একাদশে তাকে রাখা হয়নি। সাকিবের পরিবর্তে দলে আসা সৌম্য সরকারকে ওপেনিংয়ের জন্য বিবেচনায় আনা হয়েছে। এছাড়া সাকিবের পজিশনে ব্যাটিং করবেন মোহাম্মদ মিথুন। এমন ঘোষণা টসের সময় দিয়েছেন অধিনায়ক মুমিনুল হক। 

স্কোয়াডে ব্যাকআপ ওপেনার থাকা সত্ত্বেও কেন সৌম্যকে নেওয়া? বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, অনভিজ্ঞতার কারণেই সাইফকে নেওয়া হয়নি। 

বৃহস্পতিবার দুপুরে রাইজিংবিডিকে মুঠোফোনে মিনহাজুল আবেদীন নান্নু বলেন, 'সাইফ হাসান হলো এইচপির (হাইপারফরম্যান্স) ক্রিকেটার। তাকে আমরা জাতীয় দলের সঙ্গে রেখে নার্সিং করছি। সামনে আয়ারল্যান্ড আসবে সে তাদের বিপক্ষে খেলবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমাদের একজন অভিজ্ঞ ক্রিকেটার দরকার ছিল, সেই বিবেচনায় টিম ম্যানেজমেন্ট সৌম্য সরকারকে দলে নেয়।'

জাতীয় দলের হয়ে এরই মধ্যে দুই টেস্ট খেলেছেন সাইফ হাসান। পাকিস্তানে একটি টেস্টের পর ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে খেলেন ডানহাতি ওপেনার। ভালো করতে না পারায় সুযোগ হারান তিনি। এবার স্কোয়াডে থেকেও খেলার সুযোগ পেলেন না।  

ওয়ানডে সিরিজের পরই জৈব সুরক্ষা বলয় থেকে বেরিয়ে যান সৌম্য সরকার। সাদমানের খেলা অনিশ্চিতের পর তাকে দলে অন্তর্ভূক্ত করে বিসিবি। গতকাল শেষ প্রস্তুতিতে তাকে নিয়ে বাড়তি দৌড়ঝাঁপ করতে দেখা যায় কোচদের। আঁচ পাওয়া যাচ্ছিল সৌম্যকে নিয়েই সাজানো হচ্ছে সেরা একাদশ।

সৌম্য ছাড়াও এই টেস্টের একাদশে সুযোগ পেয়েছেন মিথুন ও রাহী। চট্টগ্রাম টেস্টে খেলা মোস্তাফিজকে বিশ্রামে রেখেছে দল। তার পরিবর্তে সুযোগ পেয়েছেন রাহী।