খেলাধুলা

‘ভারত-ইংল্যান্ড সিরিজের নাম হোক টেন্ডুলকার-কুক ট্রফি’

ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট সিরিজের নতুন নামের দাবি করলেন সাবেক ইংলিশ স্পিনার মন্টি পানেসার, যা এখন আলোড়ন তুলেছে সোশ্যাল মিডিয়ায়। তার মতে, দুই দেশের লিজেন্ডারি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও অ্যালিস্টার কুকের নামকরণে এটাকে বলা উচিত ‘টেন্ডুলকার-কুক ট্রফি’।

২০১২ সালে ভারত সফরে ইংল্যান্ডের ২-১ টেস্ট সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন পানেসার। তার ব্যাখ্যা, দুই সাবেক ক্রিকেটার অনেকবার একে অন্যের মুখোমুখি হয়েছেন। তাছাড়া কোনও সিরিজের নামকরণ ক্রিকেটের সবচেয়ে বড় লিজেন্ড শচীনের নামে যে নেই, সেটা তুলে ধরেছেন সাবেক এই স্পিনার।

টুইটারে পানেসারের দাবি, “ইংল্যান্ড বনাম ভারত টেস্ট সিরিজকে ‘টেন্ডুলকার কুক ট্রফি’ ডাকা উচিত। কারণখ দুজনেই তাদের দেশের হয়ে সর্বোচ্চ টেস্ট রান করেছেন এবং একে অন্যের মুখোমুখি হয়েছেন অনেকবার। আমরা জানি টেন্ডুলকার সবচেয়ে বড় লিজেন্ড এবং তার নামে একটিও সিরিজ নেই।’

মাস্টার ব্লাস্টার শচীন একমাত্র ক্রিকেটার হিসেবে দুইশ টেস্ট ম্যাচ খেলেছেন। ১৫৯২১ রান ও ৫১ সেঞ্চুরি তার নামের পাশে। ক্রিকেটের সবচেয়ে দীর্ঘতম সংস্করণে সর্বকালের শীর্ষ রান সংগ্রাহকও তিনি। আর কুক ১৬১ ম্যাচ খেলে করেছেন ১২৪৭২ রান, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।