খেলাধুলা

শ্রীলঙ্কায় একই ভেন্যুতে বাংলাদেশের দুই টেস্ট

সবকিছু ঠিকঠাক থাকলে ৮ এপ্রিল শ্রীলঙ্কায় উড়াল দেবে জাতীয় ক্রিকেট দল। দ্বীপরাষ্ট্রে বাংলাদেশ খেলবে টেস্ট চ্যাম্পিয়নশিপের স্থগিত হওয়া দুই টেস্ট। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী শনিবার জানিয়েছেন, শ্রীলঙ্কায় একই ভেন্যুতে দুইটি টেস্ট ম্যাচ হবে। মিরপুরে তিনি বলেন, ‘আমাদের সঙ্গে শ্রীলঙ্কা বোর্ডের যোগাযোগ হচ্ছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের দুইটি ম্যাচ আছে সেটি চূড়ান্ত হয়েছে। দুইটি টেস্ট ম্যাচ এক ভেন্যুতে হবে।’ 

ভেন্যুর নাম ঘোষণা না করলেও জানা গেছে, গলে হতে পারে দুই টেস্ট। সাগর পাড়ের স্টেডিয়ামে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা জানুয়ারিতে দুই টেস্ট খেলেছিল। মূলত করোনা মহামাহীর সময়ে ভ্রমণ জটিলতা এড়াতে এক ভেন্যুতে ম্যাচ আয়োজন করে স্বাগতিক দল। চলমান ভারত ও ইংল্যান্ডের টেস্টও হচ্ছে একই ভেন্যুতে। চার ম্যাচ সিরিজের প্রথম দুইটি টেস্ট হয়েছে চেন্নাইয়ে। তৃতীয় ও চতুর্থ টেস্ট হবে আহমেদাবাদে।  

এদিকে করোনার কারণে স্থগিত হওয়া বাংলাদেশের একাধিক সিরিজ শিগগিরিই চূড়ান্ত হতে পারে বলে জানিয়েছেন নিজাম উদ্দীন চৌধুরী। এফটিপি (ফিউচার ট্যুর প্ল্যান) অনুযায়ী অক্টোবরে বাংলাদেশে আসবে ইংল্যান্ড। বিসিবির বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে, প্রায় একই সময়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া আসার পরিকল্পনা করায় একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট আয়োজনের চিন্তা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । 

ত্রিদেশীয় সিরিজ নিয়ে বোর্ডের প্রধান নির্বাহী বলেন, ‘এখন পর্যন্ত এই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এই খেলাগুলো ভবিষ্যত সফর পরিকল্পনায় ধরা আছে। দিন-তারিখ এখনো নিশ্চিত হয়নি। এসব নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সফরকারী দলের সঙ্গে যোগাযোগ করছে। হয়তো যে কোনো একটা সময় আমরা এসব আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়ার মতো অবস্থায় আসব।’