খেলাধুলা

নারী দিবসে নারী ক্রিকেটারদের সুখবর দিলো আইসিসি

নারী ক্রিকেটকে আরও সম্প্রসারণের পরিকল্পনা হাতে নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আন্তর্জাতিক নারী দিবসে নারী ক্রিকেটারদের সুখবর দিলো তারা। ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত পরবর্তী চক্রের বিশ্ব ইভেন্টগুলোতে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানো হবে বলে জানালেন আইসিসির প্রধান নির্বাহী মানু সাহনি।

পুরুষদের আগামী ওয়ানডে বিশ্বকাপের পর শুরু হবে পরবর্তী চক্রটি। সেখানে মেয়েরা খেলবে দুটি ওয়ানডে বিশ্বকাপ (২০২৫ ও ২০২৯) ও চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০)। এছাড়া ছেলেদের চ্যাম্পিয়নস ট্রফির আদলে প্রবর্তন হবে মেয়েদের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপের।

২০২৫ সালের নারী ওয়ানডে বিশ্বকাপে আগের মতো আটটি দলের অংশগ্রহণে হবে ৩১ ম্যাচ। পরের আসর ২০২৯ সালে, ওইবার অংশগ্রহণকারী দল বাড়িয়ে করা হবে ১০টি, ম্যাচ ৪৮টি। ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ১২ দল খেলবে, ম্যাচ হবে ৩৩টি। সমান সংখ্যক দল খেলবে পরের দুটি আসরেও। অবশ্য ২০২৪ সালের আসরে আগের মতোই ১০ দল নিয়ে হবে ২৩ ম্যাচ।

২০২৭ ও ২০৩১ সালের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপে খেলা হবে ৬ দলের, মোট ম্যাচ হবে ১৬টি।

২০০০ সাল থেকে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ হয়ে আসছে আটটি দল নিয়ে। তবে ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে দল আটটি থেকে বাড়ানো হয় দশটিতে।