খেলাধুলা

দুই দিনের টেস্টের পিচ নিয়ে আইসিসির মূল্যায়ন

৮৫ বছরের মধ্যে সংক্ষিপ্ততম টেস্ট ম্যাচের পিচের মান নিয়ে রিপোর্ট দিলো আইসিসি। দুই দিনে শেষ হওয়া ভারত ও ইংল্যান্ডের মধ্যকার তৃতীয় ম্যাচের আহমেদাবাদ পিচকে ‘গড়পড়তা’ হিসেবে মূল্যায়ন করেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থা।

আহমেদাবাদের মোতেরায় সংস্কারের পর বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়াম হিসেবে উন্মোচিত হয় নরেন্দ্র মোদি স্টেডিয়াম। কিন্তু ম্যাচ শেষে পিচ নিয়ে তুমুল বিতর্কের মুখে পড়ে মাঠটি, বিশেষ করে ইংল্যান্ড খেলোয়াড়রা সমালোচনায় মুখর হয়ে ওঠে। পড়ে যাওয়া ৩০ উইকেটের ২৮টি নেন স্পিনাররা। মাত্র ১৪০.২ ওভারে শেষ হয় ম্যাচ- ইংল্যান্ড ১১২ ও ৮১ রান করে, ভারত ১৪৫ রান করার পর কোনও উইকেট না হারিয়ে ৪৯ রান তাড়া করে জিতে যায়। তাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে স্বল্প সময়ের টেস্টের মর্যাদা পায় এটি।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ম্যাচ শেষে পিচকে ‘খুব ভালো’ বললেও তার ক্যারিয়ারের সবচেয়ে অদ্ভুত টেস্ট হিসেবে স্বীকার করেছেন। তার মতে, ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে খেলাটা শেষ হয়েছে এত কম সময়ে। আর এই পিচ খেলার উপযুক্ত নয় মুখ খুলে বলেননি ইংল্যান্ড অধিনায়ক জো রুট। পিচের মূল্যায়নের ব্যাপারটি আইসিসির ওপর ছেড়ে দেন। এবার বিশ্ব ক্রিকেট সংস্থা রায় দিলো। তারা বলেছে, এটি ‘গড়পড়তা’ পিচ ছিল।

পিচের মান গড়পড়তা হওয়ায় কোনও শাস্তি পাচ্ছে না নরেন্দ্র মোদি স্টেডিয়াম। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, কোনও পিচ ‘গড়পড়তা’ হিসেবে মূল্যায়ন পেলে কোনও শাস্তিমূলক ব্যবস্থান নেওয়া যাবে না। ‘খারাপ’ বা ‘গড়পড়তার নিচে’ মূল্যায়ন পেলে একটি থেকে পাঁচটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হবে।