খেলাধুলা

কোহলির ফিফটি-রাহুলের সেঞ্চুরির পর পান্ত ঝড়

ইংল্যান্ডের বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডেতে হাফ সেঞ্চুরি হাঁকালেন বিরাট কোহলি। টি-টোয়েন্টিতে হতাশাজনক পারফরম্যান্সে সমালোচিত লোকেশ রাহুল প্রথম ওয়ানডেতে ফিফটির পর শুক্রবার (২৬ মার্চ) সিরিজের দ্বিতীয় ম্যাচে করলেন সেঞ্চুরি। ৪৩৭ দিন পর একদিনের ক্রিকেটে ফিরে ঝড় তুললেন ঋষভ পান্ত। শেষ দিকে তাকে অনুসরণ করলেন হার্দিক পান্ডিয়া। তাতে ইংল্যান্ডকে ৩৩৭ রানের লক্ষ্য দিলো স্বাগতিকরা।

দুই ওপেনারকে হারিয়ে প্রথম পাওয়ার প্লে ভালো কাটেনি ভারতের, স্কোরবোর্ডে জমা হয় ৪১ রান। ভালো একটা জুটি দরকার ছিল, তা পূরণ করলেন রাহুল ও কোহলি। ১২১ রানের এই শক্ত জুটি ভাঙলে পরে রাহুলের শতক ও পান্তের ফিফটি স্বাগতিকদের এনে দেয় শক্ত পুঁজি। ৬ উইকেটে ৩৩৬ রান করে ভারত।

টস জিতে ফিল্ডিং নিয়ে ৩৭ রানের মধ্যে ওপেনার শিখর ধাওয়ান (৪) ও রোহিত শর্মাকে (২৫) ফেরান রিচি টপলে ও স্যাম কারান। এরপর কোহলি ও রাহুলের প্রতিরোধ গড়া জুটি। ১১৯ বলে তাদের জুটি একশতে পৌঁছায়। যদিও শক্ত এ জুটি ভেঙে যায় কোহলির ৬৬ রানের বিদায়ে, আদিল রশিদের কাছে নবমবারের মতো উইকেট হারান ভারত অধিনায়ক। ৭৯ বলে ৩ চার ও ১ ছয়ে সাজানো ইনিংসের সমাপ্তি ঘটে পেছনে জস বাটলারের ক্যাচ হয়ে।

দুই ওপেনারের আউটের পর ক্রিজে নামা রাহুল ফের উপযুক্ত সঙ্গ পান পান্তের কাছ থেকে। ৪৪তম ওভারে সিঙ্গেল নিয়ে ১০৮ বলে ৬ চার ও ২ ছয়ে পঞ্চম ওয়ানডে শতক উদযাপন করেন তিনি। এর আগে ২৮ বলে ৩ চার ও ৪ ছয়ে হাফ সেঞ্চুরি করেন পান্ত। মাত্র ৮০ বলে ১১৩ রানের এই জুটি ভাঙে রাহুলের বিদায়ে। ১১৪ বলে ৭ চার ও ২ ছয়ে ১০৮ রান করে টম কারানের শিকার হন তিনি।

মাঠে নেমে পান্ডিয়া ও পান্ত আরও আগ্রাসী হয়ে ওঠেন। মাত্র ১৩ বলে তারা ৩৭ রানের জুটি গড়েন। ৪০ বলে ৩ চার ও ৭ ছয়ে ৭৭ রানে বিদায় নেন পান্ত। ১৬ বলে পান্ডিয়া ৩৫ রান করেন ১ চার ও ৪ ছয়ে। ইনিংসের এক বল বাকি থাকতে আউট হন তিনি। তার ভাই ক্রুনাল পান্ডিয়া ১২ রানে অপরাজিত ছিলেন।