খেলাধুলা

এলবিডাব্লিউর রিভিউ নিয়মে একটু রদবদল

ইংল্যান্ডের বিপক্ষে গত মাসের ওয়ানডে সিরিজ চলাকালে ভারতের অধিনায়ক বিরাট কোহলি আম্পায়ার্স কলকে বিভ্রান্তিমূলক আখ্যা দিয়ে একে আরও সহজীকরণের দাবি জানান। বিষয়টি নিয়ে পুনর্বিবেচনায় বসেছিল সাবেক ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি। বৃহস্পতিবার (১ এপ্রিল) এ নিয়ে রায় দিয়েছে তারা, যেখানে বিতর্কিত আম্পায়ার্স কল রেখে দিয়েছে। তবে এলবিডাব্লিউর ডিসিশিন রিভিউ সিস্টেমে (ডিআরএস) নিয়মে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

আইসিসির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ক্রিকেটে ভুল সিদ্ধান্ত যেন না হয় সেজন্য ডিআরএস প্রক্রিয়া আনা হয়েছে। একই সঙ্গে মাঠের আম্পায়ারের ক্ষমতা যাতে খর্ব না হয়, সেটাও আমরা মাথায় রেখেছি। সেই কারণেই আম্পায়ার্স কল রেখে দেওয়া হলো।’

আম্পায়ার্স কল বহাল থাকলেও বদল করা হচ্ছে নিয়মে। এখন থেকে এলবিডাব্লিউ রিভিউয়ের ক্ষেত্রে বেলের উপরিভাগ পর্যন্ত উইকেটের উচ্চতাকে ধরা হবে, যাকে বলা হয়ে থাকে ‘উইকেট জোন’। আগে এই ‘উইকেট জোন’ ছিল বেলের নিম্নভাগ পর্যন্ত। এর ফলে বেল স্পর্শ করলেও মাঠের আম্পায়ারের ‘নট আউট’ সিদ্ধান্ত বহাল থাকত।

নতুন নিয়মের ফলে বেল স্পর্শ করে যাওয়া বলের ক্ষেত্রেও এলবিডাব্লিউ আউট হওয়ার সম্ভাবনা থাকছে। আইসিসি আরও জানিয়েছে, মহামারি পরিস্থিতির কারণে বলে থুতু বা লালা লাগানোর ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে। আর নিরপেক্ষ আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনার প্রথাও চালু করা যাবে না। আয়োজক দেশের আম্পায়ারই আপাতত দায়িত্ব সামলাবেন।