খেলাধুলা

করোনা আতঙ্ক ছাপিয়ে মহারণে কোহলি-রোহিত

দুই বছর ধরে চলা তিক্ততা ভুলে সবে বন্ধুত্ব হলো বিরাট কোহলি ও রোহিত শর্মার। সেই বন্ধুত্ব ভুলে আবারও তারা প্রতিদ্বন্দ্বী। শুক্রবার (৯ এপ্রিল) মহারণে নামছেন তারা, ১৪তম আইপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে তাদের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও মুম্বাই ইন্ডিয়ান্স। রোহিতের হ্যাটট্রিক শিরোপার মিশন শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

পাঁচ মাসের ব্যবধানে আরেকটি আইপিএল। কিন্তু করোনাভাইরাস আতঙ্ক এখনও পিছু ছাড়েনি। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রাণঘাতী ভাইরাসের থাবা প্রবলভাবে পড়েছে। আক্রান্তের তালিকা থেকে বাদ পড়েননি ক্রিকেটাররাও। বেশি ক্ষতি হয়েছে বেঙ্গালুরুর- ব্যাটসম্যান দেবদূত পাডিক্কাল ও পেসার ড্যানিয়েল স্যামসের কোভিড পজিটিভ। তবে সব আতঙ্ক ছাপিয়ে নিশ্ছিদ্র জৈব সুরক্ষা বলয় তৈরি করে আইপিএল আয়োজনে বদ্ধপরিকর বিসিসিআই এবং চেন্নাইয়ের চেপুকে এম এ চিদম্বরম স্টেডিয়ামে দর্শকশূন্য মাঠে পর্দাও উঠছে ঠিক সময়ে।

তবে টিভি বা লাইভ স্ট্রিমিংয়ে থাকা দর্শকদের মাতিয়ে তুলতে প্রস্তুত কোহলি-রোহিতরা। দুজন করোনা নিয়ে ছিটকে গেলেও রোহিতের দলে আছেন মিস্টার ৩৬০ ডিগ্রি এবি ডি ভিলিয়ার্স। ১৪ কোটি ২৫ লাখ রুপিতে দলে জায়গা পাওয়া গ্লেন ম্যাক্সওয়েল ব্যাটে-বলে রাখতে চান ইতিবাচক প্রভাব। তরুণ দুই ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহাল ও ওয়াশিংটন সুন্দরের সঙ্গে অফস্পিনে তিনিও পরীক্ষা নেবেন মুম্বাই ব্যাটসম্যানদের। পেস বিভাগে আছেন নবদীপ সাইনি ও মোহাম্মদ সিরাজ এবং এই আসরের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক ১৫ কোটি রুপি পাওয়া কাইল জেমিসন।

এদিকে রোহিত এবার দলে পেয়েছেন ভারতের জার্সিতে স্মরণীয় অভিষেক হওয়া সূর্যকুমার যাদব ও ইশান কিষাণ। পান্ডিয়া ভ্রাতৃদ্বয় হার্দিক ও ক্রুনালও তাদের জাতীয় দলের ফর্ম মাঠে দেখাতে প্রস্তুত। ডি ভিলিয়ার্স ও কোহলিদের ব্যাটিং পরীক্ষা নেবে যশপ্রীত বুমরা, ট্রেন্ট বোল্ট ও নাথান কোল্টার নাইলদের নিয়ে তৈরি পেস বিভাগ।

গত মাসের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ছয় বলে ছয় ছক্কা মারা কিয়েরন পোলার্ডও তৈরি শক্তি দেখাতে। আর মাত্র দুটি ছয় মারলে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আইপিএলে দুইশ ছক্কার মালিক হবেন ওয়েস্ট ইন্ডিজের হার্ডহিটার। আরেক ‘হিটম্যান’ তো রোহিত নিজেই।

একবাক্যে বলা যায়, ব্যাটে-বলে দুই দলই শক্তিমত্তায় সমানে সমান। তাই রোহিত-কোহলিদের লড়াই হবে সেয়ানে সেয়ানে। যদিও পরিসংখ্যান পাঁচবারের চ্যাম্পিয়নদের পক্ষে। দুই তারকার দ্বৈরথে গত ১০ ম্যাচে ৮টিই জিতেছেন রোহিত। এবার ব্যবধানটা তিনি আরও বাড়িয়ে নেবেন, নাকি কোহলি কমাবেন সেটারই অপেক্ষা।