খেলাধুলা

গেইলের ‘৩৫০’

ক্রিস গেইল মানেই ধুমধাড়াক্কা ব্যাটিং, বল একের পর এক সীমানার ওপাড়ে আছড়ে ফেলবেন- এটাই তো দেখতে চান ভক্তরা। আইপিএলের এই আসরে রাজস্থান রয়্যালসের বিপক্ষে পাঞ্জাব কিংসের হয়ে প্রথম ম্যাচে নেমে শুরুতে তেমন সুবিধা করতে পারছিলেন না দ্য ইউনিভার্স বস। তবে একটি মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

তৃতীয় ওভারের চতুর্থ বলে চেতন সাকারিয়ার বলে মায়াঙ্ক আগারওয়াল আউট হলে ক্রিজে নামেন গেইল। পঞ্চম ওভারে মোস্তাফিজুর রহমানের চার নম্বর বলে প্রথম বাউন্ডারি পান। পরের দুই ওভারে একটি করে চার হাঁকান। আর বেন স্টোকসের প্রথম ওভারের তৃতীয় বলে প্রথম ছক্কা মেরে অনন্য কীর্তি গড়েন গেইল। আইপিএলে প্রথম খেলোয়াড় হিসেবে ৩৫০টি ছয়ের মালিক হলেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।

আইপিএলে নিজের ১৩৩তম ম্যাচ খেলছেন গেইল। টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ ১৭৫ রানের ব্যক্তিগত ইনিংস খেলেছিলেন তিনি ২০১৩ সালে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ৬৬ বলে তাণ্ডব চালান। ৪ হাজার সাতশর বেশি রান নিয়ে লিগে বিদেশি শীর্ষ ব্যাটসম্যানের তালিকায় তিনি তৃতীয়, ৫২৫৪ রান নিয়ে সবার উপরে সানরাইজার্স হায়দরাবাদ ওপেনার ডেভিড ওয়ার্নার।

২০১২ সালের এক আসরেই ৫৯ ছয় মারেন গেইল, যা এখনও ভাঙতে পারেনি কেউ। গত আসরে সবগুলো ম্যাচ খেলতে পারেননি, সাত ম্যাচ খেলে সর্বোচ্চ ৯৯ রানের ইনিংসসহ গোটা আসরে করেন ২৮৮ রান। আর ১৬টি ছয় মারলে পাঞ্জাবের হয়ে ১০০টি ছক্কা পূর্ণ করবেন তিনি।