খেলাধুলা

জাতীয় দলে ফিরবেন ডি ভিলিয়ার্স, শিগগিরিই সিদ্ধান্ত

অবসরে ভেঙে জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার আগ্রহ রয়েছে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের। এ বিষয়ে দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচারের সঙ্গে শিগগিরিই কথা বলবেন তিনি। 

ফ্রাঞ্চাইজি ক্রিকেট বাদে ডি ভিলিয়ার্সকে পাওয়া যায় না। চলমান আইপিএলের শুরু থেকেই খেলছেন মারমুখী এ ব্যাটসম্যান। গতকাল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৩৪ বলে ৭৬ রান করে আবার নিজের শ্রেষ্ঠত্ব জানান দিয়েছেন। বয়স ৩৭ হলেও যে ফুরিয়ে যাননি প্রমাণ দিয়েছেন ডানহাতি ব্যাটসম্যান। 

ডি ভিলিয়ার্সের অবসর ভেঙে জাতীয় দলে ফেরার আলোচনা দীর্ঘদিন ধরেই চলছে। গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনা ভাইরাসের ধাক্কায় বিশ্বকাপ না পেছালে ডি ভিলিয়ার্সকে পাওয়া যেত অস্ট্রেলিয়াতে। তার অপেক্ষা ফুরাতে পারে এ বছর। বছরের শেষ দিকে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হবে। সবকিছু পরিকল্পনামাফিক চললে ভিলিয়ার্সকে দেখা যাবে দক্ষিণ আফ্রিকার জার্সিতে। 

২০১৮ সালের মে মাসে আন্তর্জাতিক ক্রিকেটে অবসরে যাওয়া এ ক্রিকেটার গতকাল বলেন, ‘আমরা নিয়মিত যোগাযোগ রাখছি (বাউচারের সঙ্গে)। এরই মধ্যে তার সঙ্গে জাতীয় দলে ফেরা নিয়ে আলোচনা হয়েছে। আইপিএল চলাকালিন কোনো এক সময় সিদ্ধান্ত জানাতেও পারি। গত বছর বাউচার আমাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার প্রস্তাব দেয়। আমি তাকে বলেছিলাম, আইপিএল শেষে আমার ফর্ম এবং ফিটনেস কেমন থাকে সেটা দেখে আমরা আলোচনা করবো।’ 

২০১৮ সালে অবসর ঘোষণা করলেও ২০১৯ বিশ্বকাপের ঠিক আগে দলে ফেরার ইচ্ছা দেখিয়েছিলেন ডি ভিলিয়ার্স। কিন্তু সেবার নির্বাচকরা তার প্রতি আগ্রহ দেখায়নি। বিশ্বকাপে ভরাডুবির পর নতুন টিম ম্যানেজমেন্ট আবার যোগাযোগ করে ডি ভিলিয়ার্সের সঙ্গে।

২০১৯ বিশ্বকাপের পর ডানহাতি ব্যাটসম্যান ৪১ টি-টোয়েন্টিতে ৪৬.৬০ গড়ে ও ১৬২.৫৫ স্ট্রাইকরেটে রান করেছেন। যেখানে হাফ সেঞ্চুরি আছে ১৫টি। ২০২০ আইপিএলে ৫ ফিফটিতে ৪৫৪ রান করেছিলেন। এ বছর তিন ম্যাচে তার গড় রান ৬২.৫০, স্ট্রাইক রেট ১৮৯.৩৯। ডি ভিলিয়ার্স এখনও যে ফুরিয়ে যাননি পরিসংখ্যানই বলে দিচ্ছে।