খেলাধুলা

তবুও সাইফের ওপর আস্থা যে কারণে

‘আমি নিশ্চিতভাবেই সাইফকে আরেকটি সুযোগ দেবো। টেস্টে ব্যাটিং উদ্বোধন করা সব সময়ই কঠিন। অনেক ওপেনার নিজেদের পায়ের নিচের মাটি খুঁজতে সময় নেয়। আমরা তাকে আরেকটি সুযোগ আগামীকাল দেবো। টেস্টে ডানহাতি ও বাঁহাতি ওপেনার থাকা সব সময়ই ভালো। সাইফ আগামীকাল খেলবে।’, প্রথম টেস্টে দুই ইনিংসে ০ ও ১ রান করলেও সাইফ হাসানের প্রতি আস্থা রেখে এই কথাগুলো বললেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।

ড্র হওয়া প্রথম টেস্টের দল নিয়েই দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। বাংলাদেশের অনেক পাওয়ার ওই ম্যাচে ও রান প্রসবা উইকেটে সাইফ ছিলেন নিষ্প্রভ। প্রথম ইনিংসে রানের খাতা খুলতে পারেননি। দ্বিতীয় ইনিংসে করেন মাত্র ১ রান। আরেক ওপেনার সাদমান ইসলাম নিজের খেলা শেষ টেস্টে হাফ সেঞ্চুরি পেয়েছিলেন। এরপর ইনজুরির কারণে ছিটকে যান। তাকে টপকে দ্বীপরাষ্ট্রে সাইফকে সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু প্রতিশ্রুতিশীল ক্রিকেটার নিজেকে মেলে ধরতে পারেননি।

তবে আশা হারাচ্ছেন না বাংলাদেশের কোচ। ঘরোয়া ক্রিকেটে রানের ফুলঝুরি ছোটানো এ ব্যাটসম্যানকে নিয়ে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) মাঠে নামার পরিকল্পনা তার। প্রতিভাবান এ ব্যাটসম্যান প্রতিযোগিতামূলক ক্রিকেটের শুরু থেকেই প্রথম শ্রেণির ক্রিকেটে দ্যুতি ছড়িয়ে আসছেন।

সাদা পোশাকে বাংলাদেশের ব্যাটসম্যানদের তেড়েফুঁড়ে মারার প্রবণতা বেশ প্রবল। উইকেটে গিয়ে আগ্রাসন দেখান অনেকে। কেউ কেউ আবার উইকেটে থিতু হয়ে কঠিন সময় পার করে উইকেট বিলিয়ে আসেন। অনেকেই মনে করেন, ‘বাংলাদেশ টেস্ট খেলে ওয়ানডে স্টাইলে।’ সেই ভাবনা বিভিন্ন সময়ে পাল্টে দিতে চেয়েছেন অনেকে। কেউ চেষ্টা করেছেন কিন্তু লম্বা সময় ধরে টিকে থাকতে পারেননি। আবার কেউ আশা দেখিয়েছেন কিন্তু ফল দিতে পারেননি।

আশা-নিরাশার দোলাচালে সাইফ অন্যতম দৃষ্টান্ত। ঘরোয়া ক্রিকেটে মনসংযোগ, একাগ্রতা ও দৃঢ়সংকল্প তাকে পরিচিত করেছে সবার কাছে। বয়স এখনও ২২ পেরোয়নি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ডাবল সেঞ্চুরি আছে দুটি। ক্যারিয়ার সেরা ২২০ রানের ইনিংসটি খেলেছেন ৩২৯ বলে ৪৮৮ মিনিটে। প্রথম ডাবল সেঞ্চুরির ২০৪ রানের ইনিংসটি ছিল ৪১০ বলের, ৫৫৬ মিনিটের। লম্বা ইনিংস খেলার আরও রেকর্ড রয়েছে ডানহাতি ওপেনারের।

তবে এখনও আন্তর্জাতিক মঞ্চে নিজেকে মেলে ধরতে পারেননি। ৩ ম্যাচে ৫ ইনিংসে রান মাত্র ২৫। সাইফের জন্য শ্রীলঙ্কায় দ্বিতীয় টেস্টটি অনেক বড় সুযোগ, প্রমাণের সেরা মঞ্চ। এখানে নিজেকে মেলে ধরতে পারলে লম্বা দৌড় দিতে পারবেন।