খেলাধুলা

দলবদল ছাড়া ঢাকা লিগ শুরু ৩১ মে

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন গত সপ্তাহে ধারণা দিয়েছিলেন করোনার বর্তমান পরিস্থিতিতে ঢাকা প্রিমিয়ার লিগ ৬ মে থেকে শুরু করা সম্ভব নয়। লিগ আয়োজনে তেমন কোনও তোড়জোরও ছিল না আয়োজকদের।

২৫ দিন পিছিয়ে প্রিমিয়ার লিগ শুরু হবে আগামী ৩১ মে। রোববার (২ মে) রাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। আগের সিদ্ধান্ত মোতাবেক ওয়ানডে নয়, এবার টুর্নামেন্ট হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। করোনার কারণে স্থগিত হওয়া লিগ আয়োজন করা হচ্ছে বলে দলবদল হবে না। আগের ক্লাবেই খেলবেন ক্রিকেটাররা।

লিগ পেছানোয় তেমন কোনও ঝামেলা হচ্ছে না। এর আগে ৬ মে থেকে শুরু হয়ে প্রথম পর্বের খেলা চলতো ১০ মে পর্যন্ত। শ্রীলঙ্কা সিরিজের জন্য ২০ দিন খেলা বন্ধ থাকতো। এখন সরাসরি ৩১ মে থেকে লিগ শুরু হতে যাচ্ছে।

ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ বলেন, ‘সিসিডিএম বিসিবির সহায়তায় আগামী ৩১ মে থেকে ঢাকা লিগ মাঠে গড়ানোর পরিকল্পনা করছে। আগেই ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী এবারের লিগ টি-টোয়েন্টি ফরম্যাটে হবে। আন্তর্জাতিক সূচি ও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে লিগ আয়োজন করা আদর্শ সময়।’

‘বিসিবি সভাপতি প্রিমিয়ার লিগ চলাকালে ক্রিকেটারদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি গুরুত্ব সহকারে দেখার নির্দেশনা দিয়েছে। বোর্ড এরই মধ্যে দুইটি টুর্নামেন্ট সফলভাবে আয়োজন করেছে। সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকে আতিথেয়তা দিয়েছে। আমরা সেসব অনুসরণ করে সফলভাবে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগ সফলভাবে আয়োজন করবো। আমরা জানি, ঢাকা লিগ খেলোয়াড় ও ক্লাবগুলোর জন্য অনেক গুরুত্বপূর্ণ। লিগ আয়োজনে তাদের সহায়তা ও পরিকল্পনার জন্য আমরা কৃতজ্ঞ।’ – যোগ করেন কাজী ইনাম।