খেলাধুলা

ক্রিকেটকে বিদায় বলে দিচ্ছেন ওয়াটলিং

দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত নিউ জিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার বিজে ওয়াটলিং সবধরণের ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন। আসছে জুনে দেশটির ইংল্যান্ড সফরই হতে যাচ্ছে ওয়াটলিংয়ের ১ যুগের ক্যারিয়ারের শেষ সিরিজ।

এই সফরের ইংল্যান্ডের বিপক্ষে দুটি টেস্ট খেলবে কিউইরা। এই সিরিজের পর অবসরের ঘোষণা নিজেই দিইয়েছেন এই অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

নিউ জিল্যান্ড ক্রিকেটের মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ওয়াটলিং বলেন, 'এটাই সঠিক সময়। নিউ জিল্যান্ডকে প্রতিনিধিত্ব করা অনেক সম্মানের। আরও স্পষ্ট করে বললে টেস্ট ক্রিকেটে। এই ফরম্যাট হচ্ছে ধর্য্যের খেলা। প্রতিটা মুহূর্ত আমি ভালবেসেছি সতীর্থদের সঙ্গ দিতে।

টেস্টে ওয়াটলিং নিউ জিল্যান্ডের ইতিহাসে সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান। ২০০৯ সালের পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট দিয়ে পথ চলা শুরু।  এই ফরম্যাটে ৩৮.১১ গড়ে ৭৩ টেস্টে  তার রান ৩ হাজার ৭৭৩।

সেঞ্চুরি ৮টি ও হাফসেঞ্চুরি ১৯টি। সর্বোচ্চ ২০৫ রানের ইনিংস খেলেছেন। তিনি রেকর্ড ২৫৭টি ডিসমিসাল করেছেন এবং ক্যাচ ধরেছেন ২৪৯টি।

এ ছাড়া ৩৫ বছর বয়সী ওয়াটলিং ২৮ ওয়ানডে খেলে ৫৭৩ ও ৫ ট-টোয়েন্টি খেলে করেন ৩৮ রান। ওয়ানডেতে কোনো সেঞ্চুরি নেই; হাঁফ সেঞ্চুরি আছে ৫টি।