খেলাধুলা

মিস ইউনিভার্স মঞ্চে কিংবদন্তি ম্যারাডোনা

সুন্দরীদের প্রতিযোগিতা মিস ইউনিভার্সের মঞ্চে দারুণ সম্মানিত হলেন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনো। প্রয়াত আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে সম্মানিত করেছেন স্বদেশি প্রতিযোগী মিস আর্জেন্টিনা অ্যালিনা লুজ আকসেলাদ। 

৬৯তম মিস ইউনিভার্স প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে যুক্তরাষ্ট্রে। বিশ্বের ৭৪টি দেশের প্রতিযোগিরা এতে অংশগ্রহণ করছেন। প্রতিযোগিতার একটি স্তরে একেবারেই নিজস্ব কস্টিউম পরে প্রতিযোগিদের বিচারকদের সামনে র‌্যাম্প হাঁটতে হয়।  মিস আর্জেন্টিনা অ্যালিনা লুজ আকসেলাদ সেই র‌্যাম্পে ম্যারাডোনোকে সম্মান জানান। 

তার পরনে ছিল ম্যারাডোনার ১০ নম্বর জার্সি। পেছনে বড় করে লিখা ছিল ম্যারাডোনা। পায়ে ছিল ফুটবল। বল নিয়ে ড্রিবলিং করতে করতে নিজের টপ খুলেন অ্যালিনা লুজ। ভেতরে থাকা ম্যারাডোনার বিশাল ছবি বেরিয়ে আসে। দুই হাত উচুঁ করে অ্যালিনা লুজ স্মরণ করেন ম্যারাডোনাকে। মুখ ভরা হাসি ও পায়ে ফুটবল নিয়ে ‘ভামোস ভামোস’ গানের সঙ্গে কিছুক্ষণের জন্য অ্যালিনা লুজ পুরো মঞ্চকে আর্জেন্টাইন রঙে রাঙান। 

ইন্সটাগ্রামে অ্যালিনা লুজ বলেন, ‘আমি সৌভাগ্য হয়নি তার খেলা দেখার। তবে পরিবারের কাছে তার সম্পর্কে শুনেছি। আমরা প্রত্যেকে তার গোলগুলি উপভোগ করেছি। আমার কস্টিউমের বার্তা, আমরা প্রত্যেকে এক। এর মানে আমরা বাইরে গিয়ে যেন বলতে পারি, আমরা প্রত্যেকে মেসি ও ম্যারাডোনা।‘

গেল বছরের ২৫ নভেম্বর বিশ্ব ফুটবলের মহানায়ক দিয়াগো ম্যারাডোনো নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তবে তার মৃত্যু নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে বুয়েন্স আয়ারসের মেডিক্যাল বিভাগ। তারা দাবি করেছে, বাড়িতে যথাযথ চিকিৎসার অভাবে ম্যারাডোনার মৃত্যু হয়েছিল।

ময়নাতদন্তে জানা গেছে, মৃত্যুর সময় আর্জেন্টাইন লিজেন্ডের শরীরে কোনও অ্যালকোহল বা মাদকদ্রব্য ছিল না। হৃদপিণ্ড ও ফুসফুসের পাশাপাশি ম্যারাডোনার কিডনি ও লিভারও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়।  ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী আজেন্টাইন অধিনায়কের হৃদপিণ্ডের ওজন ছিল স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ।