খেলাধুলা

বিশ্ব টেস্ট ফাইনাল ড্র, টাই, ভেস্তে গেলে কী হবে জানতে চায় ভারত

নিউ জিল্যান্ড ও ভারতের মধ্যকার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল যদি ড্র বা টাই হয় কিংবা বৃষ্টিতে ধুয়ে যায়, তখন কী হবে? বিরাট কোহলিদের মনে জেগেছে এমন প্রশ্ন। আইসিসির কাছ থেকে এই প্রশ্নের উত্তর জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত।

শিরোপা নির্ধারণী এই ম্যাচের ‘প্লেয়িং কন্ডিশন’ নিয়ে এমন সব প্রশ্নের উত্তরের খোঁজে ভারতীয় ক্রিকেট দল। আগামী ১৮ থেকে ২২ জুন সাউদাম্পটনের এইজেস বোলে হবে এই লড়াই। আইসিসি খুব তাড়াতাড়ি ‘প্লেয়িং কন্ডিশন’ জানিয়ে দিবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

টেস্টে ড্র হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। কালেভদ্রে হতে পারে টাইও। আর বৃষ্টি কিংবা প্রতিকূল আবহাওয়ায় ম্যাচ পরিত্যক্ত হওয়ার ঘটনাও অস্বাভাবিক নয়। এমন কিছু হলে নিউ জিল্যান্ড ও ভারতকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হতে পারে শোনা গেলেও তা নির্ভরযোগ্য তথ্য নয়।

বিসিসিআইর নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘এটা যেহেতু অন্য দ্বিপাক্ষিক সিরিজের টেস্ট ম্যাচের মতো নয়, তাই প্লেয়িং কন্ডিশন সম্পর্কে আমাদের জানা উচিত। তিনটি বিষয় আছে আমাদের যা জানা দরকার। যদি কোনও কারণে ম্যাচ ড্র হয়, টাই হয় কিংবা দুই দলেরই অন্তত এক ইনিংস শেষ হওয়ার আগে ম্যাচ পরিত্যক্ত হয়, তখন কী হবে? আইসিসি আগামী কয়েক দিনের মধ্যে প্লেয়িং কন্ডিশন জানিয়ে দেবে। দিন তারিখ আমরা বলতে পারছি না কিন্তু আমি বিশ্বাস করি খুব শিগগিরই জানাবে।’