খেলাধুলা

সরেই দাঁড়ালেন ফেদেরার

চতুর্থ রাউন্ডে উঠলেও ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিলেন রজার ফেদেরার। শনিবার সাড়ে তিন ঘণ্টার লড়াইয়ে তৃতীয় রাউন্ড জয়ের পর থেকেই এমন ইঙ্গিত দিয়েছিলেন ২০ বারের গ্র্যান্ড স্লাম জয়ী।

হাঁটুর চোট নিয়ে ২০১৬ সাল থেকে রোলাঁ গারোঁয় টানা তিন আসরে ছিলেন না ফেদেরার। ২০১৯ সালে কাঁদামাটির এই কোর্টে ফিরে খেলেন সেমিফাইনাল। কিন্তু আবারও চোট ফিরে আসায় গত বছরের প্রতিযোগিতায় খেলেননি। এবার ফিরলেও নিজের মতো করে পারফর্ম করতে পারছিলেন না।

২০০৯ সালে ফ্রেঞ্চ ওপেন জেতা ফেদেরার গত বছর হাঁটুতে দুটি অস্ত্রোপচার করান। প্যারিসে নামার আগে ১৬ ম্যাচে খেলেন মাত্র তিন ম্যাচ। আগেই বলেছিলেন ২৮ জুন থেকে শুরু হতে যাওয়া উইম্বলডনকে অগ্রাধিকার দিচ্ছেন।

শনিবার ডোমিনিক কোয়েফারের বিপক্ষে দীর্ঘ সময় খেলতে হয়েছে তাকে। তাতে জিতেছেন ৭-৬ (৭-৫), ৬-৭ (৩-৭), ৭-৬ (৭-৪), ৭-৫ গেমে। ম্যাচ শেষেই জানান, হাঁটু নিয়ে আর ঝুঁকি নিতে চান না। বিশ্রাম নেওয়ার উপযুক্ত সময় বেছে নেওয়ার ইঙ্গিত দেন চতুর্থ রাউন্ডে নামার আগেই।

সোমবার নবম বাছাই মাত্তেও বেরেত্তিনির বিপক্ষে নামার কথা ছিল ফেদেরারের। কিন্তু বিশ্রামের সিদ্ধান্ত নিয়ে ফেললেন, ‘হাঁটুর দুটি অস্ত্রোপচার ও এক বছরেরও বেশি সময় ধরে পুনর্বাসনে থাকার পর আমার শরীরের কথা শোনা গুরুত্বপূর্ণ এবং সুস্থ হওয়ার পথে কোনও ধরনের তাড়াহুড়ো করতে চাই না। আমার দলের সঙ্গে আলোচনার পর আমি আজ রোলাঁ গারোঁ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’