খেলাধুলা

কেন্দ্রীয় চুক্তি ছাড়া ইংল্যান্ড সফরে শ্রীলঙ্কা ক্রিকেট দল

শীর্ষস্থানীয় ক্রিকেটারদের সঙ্গে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের সম্পর্ক ভালো যাচ্ছে না। পারফরম্যান্সভিত্তিক নতুন কেন্দ্রীয় চুক্তির পদ্ধতি নিয়ে ঝামেলা দিন দিন আরও খারাপ হচ্ছে। তাদের ইংল্যান্ড সফর নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। ক্রিকেটাররা সাফ জানিয়েছিল, চুক্তি না হলে ইংল্যান্ড সফর করবেন না তারা।

তবে বোর্ডের অনুরোধে সেই সিদ্ধান্ত থেকে সরে আসছেন তারা। আপাতত ইংল্যান্ড সফর করার সিদ্ধান্ত নিয়েছেন ক্রিকেটাররা। সফর শেষে চুক্তি নিয়ে বোর্ডের সঙ্গে কথা বলবেন তারা। 

দীর্ঘদিন ধরে এসএলসির সঙ্গে নতুন বার্ষিক চুক্তির বিষয়ে ঝামেলা চলছে লঙ্কান ক্রিকেটারদের। বাংলাদেশ সফরে আসার আগেও বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তির ব্যাপারে কোনো সিদ্ধান্তে আসতে পারেনি তারা। ক্রিকেটাররা মনে করেন, এই চুক্তিতে স্বচ্ছতার অভাব রয়েছে এবং সিনিয়র খেলোয়াড়দের পর্যাপ্ত ক্ষতিপূরণ দিচ্ছে না বোর্ড।

গত অক্টোবর থেকে বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি নেই লঙ্কান ক্রিকেটারদের। গত চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর থেকে খেলোয়াড়রা অস্থায়ী ও সফর চুক্তির ভিত্তিতে খেলে যাচ্ছে। তবে এবার ইংল্যান্ড সফরের আগে কেন্দ্রীয় চুক্তিকে ঘিরে চলমান ঘটনায় চুক্তিতে স্বাক্ষর করতে রাজি হয়নি শ্রীলঙ্কার ৩৮ ক্রিকেটার।

খেলোয়াড়দের প্রতিনিধি আইনজীবী নিশান সিডনি প্রেমাথিরত্নে ইএনপিএন ক্রিকইনফো-কে বলেন, ‘খেলোয়াড়দের কাছে এ পরিস্থিতি সামলানোর অনুরোধ করা হয়েছিল। তারা সেই অনুরোধ রাখছে। তারা কেন্দ্রীয় চুক্তিতে সাইন করা ছাড়া এ সফর করবে। তারা একটি স্বেচ্ছাসেবী ঘোষণায় স্বাক্ষর করেছে, তবে খেলোয়াড়ের পারিশ্রমিকের কিছুই নেই। তারা সর্বদা শ্রীলঙ্কার হয়ে খেলতে প্রতিশ্রুতিবদ্ধ।‘

মঙ্গলবার ইংল্যান্ডের উদ্দেশ্যে রওণা হবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। কোয়ারেন্টাইন শেষে সেখানে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলবে তারা। ২৩ জুন দুই দলের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে।