খেলাধুলা

ভারতীয়দের নিয়ে ব্যঙ্গাত্মক টুইটে বিপাকে মরগ্যান-বাটলার

এ যেন কেঁচো খুঁড়তে গিয়ে সাপ বেরোচ্ছে। আট বছর আগের পুরোনো বর্ণবাদ ও লিঙ্গবিদ্বেষী টুইটের জেরে অভিষেক টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের ওলি রবিনসন। তারপর থেকে একে একে বেরিয়ে আসছে ইংলিশ তারকা ক্রিকেটারদের অতীতের সব বিতর্কিত টুইট। এবার বর্ণবাদী টুইটের কারণে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তদন্তের মুখে পড়েছেন এউইন মরগ্যান ও জস বাটলার।

রবিনসনের শাস্তির পরপর বিতর্কিত ‍টুইট সরিয়ে ফেলেন ডম বেস। সতীর্থ স্টুয়ার্ট ব্রডকে সমকামী বলে টুইট করে বিতর্কের মুখে পড়েছেন পেসার জেমস অ্যান্ডারসনও। এবার একই অভিযোগ উঠেছে মরগ্যান ও বাটলারের বিরুদ্ধে। ভারতীয়দের ব্যঙ্গ করে টুইট করেছিলেন তারা, যা এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আলাদা করে সবার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইসিবি। অভিযোগের সত্যতা মিললে প্রাসঙ্গিক ও উপযুক্ত ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বোর্ড।

ইংল্যান্ডের দুই সিনিয়র ক্রিকেটার তাদের পোস্টে ভারতীয়দের ‘স্যার’ বলে কটাক্ষ করেছেন। বাটলার ও মরগ্যানের এই টুইটগুলো ২০১৭-১৮ সালের দিকে করা। যেখানে ভুলভাল ইংরেজিতে তাদের ব্যঙ্গ করা হয়েছে বলে অভিযোগ। এখন দেখার যে, তদন্ত শেষে রবিনসনের মতো তাদের বিরুদ্ধেও একই ব্যবস্থা ইসিবি নেয় কি না।