খেলাধুলা

ফরাসিদের জয়গান নাকি জার্মানদের প্রতিশোধ?

এক দল ফুটবলের বিশ্ব চ্যাম্পিয়ন, আরেক দল বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ মুকুটধারী। ইউরো চ্যাম্পিয়নশিপে গ্রুপ ‘এফ’ থেকে মুখোমুখি বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি ফ্রান্স ও জার্মানি।

মিউনিখের অ্যালিয়েঞ্জ এরেনায় মঙ্গলবার (১৫ জুন) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মুখোমুখি হবে ফরাসি ও জার্মানরা। এখন পর্যন্ত ইউরোর সবচেয়ে হেভিওয়েট মহারণ দেখতে মুখিয়ে আছে ফুটবল ভক্তরা।

ফুটবলের বড় মঞ্চে ফ্রান্স-জার্মানির মতো দলের লড়াই গ্রুপ পর্বে খুব কমই হয়ে থাকে, বিশেষ করে নক আউটে এমনটা দেখা যায়। তাও আবার গত ইউরোর চ্যাম্পিয়ন পর্তুগালও আছে এই গ্রুপে। মানে গত আসরের দুই সেমিফাইনালিস্ট ও ফাইনালিস্ট এবার একই গ্রুপে পড়েছে। গতবার ফাইনালে অতিরিক্ত সময়ের গোলে ১-০ তে ফ্রান্সকে হারায় রোনালদোর দল। তাই এই গ্রুপকে বলা হচ্ছে মৃত্যুকূপ।

এখন পর্যন্ত বড় মঞ্চে জার্মানি ও ফ্রান্সের দেখা হয়েছে ৫ বার। দুটি করে জয় দল দুটির, আর একটি করে ড্র। তবে সব মিলিয়ে সর্বশেষ ৫ ম্যাচে কোনও ম্যাচে হারেনি ফরাসিরা। ৩টিতে জয় আর ২টিতে ড্র। ২০১৮ সালে একই মাঠে শেষ দেখায় গোল শূন্য মাঠ ছেড়েছে দুই দল।

ফিফা র‍্যাংকিংয়ে দুই দলের অবস্থানে আছে কিছুটা পার্থক্য। এমবাপ্পে-বেনজেমারা দ্বিতীয় স্থানে অবস্থান করলেও মুলাররা নেই সেরা দশে। তারা অবস্থান করছে ১২তম স্থানে। সাম্প্রতিক ফলও কথা বলছে না জার্মানদের হয়ে। সর্বশেষ ৬ খেলায় ২টিতে হার ১টি ড্র আর বাকি ৩টিতে জয়। অন্যদিকে ফ্রান্স ১টিতে ড্র ছাড়া সবগুলোতে জয় পেয়েছে।

ফ্রান্স বিশ্ব ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন দল হলেও জার্মানরা অন্যতম ফেভারিট চলতি আসরে। বড় মঞ্চে জার্মানরা যে কতটা ভয়ংকর তা কারও অজানা নয়। দেশ ছাপিয়ে লড়াই হবে খেলোয়াড়দের মধ্যেও। এক দিকে ক্রুস-মুলার আর অন্যদিকে এমবাপ্পে-বেনজেমা। দুই দলই কেউ কাউকে ছেড়ে কথা বলবে না।

ফরাসি কোচ দিদিয়ের দেশম বলেন, 'এটা অনেক বড় ম্যাচ টুর্নামেন্ট শুরুর জন্য। আমাদের ও জার্মানদের জন্য এটা অনেক বড় একটি খেলা। কারণ আমরা ইউরোপিয়ান ফুটবলের ওপরের সারির দল। উভয় বক্সের (ডি-বক্স) মধ্যে আমাদের কার্যকর হতে হবে; কারণ এখানেই নির্ধারণ হবে খেলার ফল।'

অন্যদিকে জার্মান কোচ জোয়াকিম লোর মতে, 'আমরা ইতিবাচক চিন্তা করতে পারি আর প্রতীক্ষা করতে পারি। যখন খেলার জন্য এই শহরের বাসে উঠি তখন আমি এটা নিয়ে ভেবেছি। আমি এখন শান্ত ও আরামে আছি; গত ১৪দিন ধরে আমরা এটাই করেছি যেটা আমরা অর্জন করতে চাই।'

বিশ্ব ফুটবলের রাজা এখন ফ্রান্স। ইউরো চ্যাম্পিয়নশিপেও কি ফরাসি জয়গান? নাকি গত আসরে সেমিফাইনালে ফরাসিদের কাছে হেরে ছিটকে যাওয়া জার্মানদের মধুর প্রতিশোধ? জানার জন্য অপেক্ষা করতে হবে শেষ রাত অব্দি!   

সম্ভাব্য একাদশ   

ফ্রান্স: লরিস; পাভার্ড, ভারানে, কেম্পাবাপ্পে, হার্নান্দেজ; পগবা, কান্তে, র‍্যাবিওট; গ্রিয়েজমান, বেনজেমা ও এমবাপ্পে।

জার্মানি: ন্যয়ার; গিন্টার, হামেলস, রুডিগার; কিমিখ, গুন্ডোগান, ক্রুজ, গোসেনস; হাভার্টজ, মুলার ও গিনাব্রি।