খেলাধুলা

২০ বছর পর পার্মায় ফিরলেন বুফন

যে ক্লাবে শুরু হয়েছিল ফুটবল ক্যারিয়ার, সেই পার্মাতে ফিরে গেলেন ইতালির বিশ্বকাপ জয়ী গোলকিপার জিয়ানলুইজি বুফন। গত মৌসুমে জুভেন্টাসের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর ফ্রি ট্রান্সফারে সিরি বি দলের সঙ্গে চুক্তি করলেন ৪৩ বছর বয়সী গোলকিপার।

গত দুই দশক ধরে জুভেন্টাসের গোলপোস্ট সামলান বুফন, এক মৌসুম অবশ্য খেলেছেন প্যারিস সেন্ত জার্মেইর সঙ্গে।

পার্মার আমেরিকান মালিক কাইল ক্রাউস বুধবার বুফনের ফেরার খবর অন্যভাবে উপস্থাপন করেন। টুইট করেন, ‘একটি পাখি, একটি প্লেন, একটি...’। টুইটের সঙ্গে ভিডিও প্রকাশ করে, ক্যাপশনে লেখা ‘সুপারম্যান ফিরলো’। যেখানে দেখা গেছে একজন কালো হুডের জাম্পার পরে ক্লাবের মাঠের মাটি খুঁড়ে একটি পুরোনো বাক্স বের করছেন, যেখানে একটি সুপারম্যান টি শার্ট, যা পরে ১৯৯৯ সালে ক্লাবের ইতালিয়ান কাপ শিরোপা উদযাপন করেছিলেন বুফন। ভিডিওর শেষে দেখা গেছে, ওই ব্যক্তি বুফন নিজেই। বলছেন, ‘আমি ফিরেছি।’

পার্মা একসময় নিজেদের দেউলিয়া ঘোষণা করে এবং ২০১৫ সালে ফের সিরি ডিতে জায়গা করে নেয়। ২০১৮ সালে সিরি আতে তারা ফিরলেও তলানিতে থেকে ২০২০-২১ মৌসুমের সিরি বিতে অবনমন ঘটে।

১৯৯৫ সালে এই ক্লাবে ১৭ বছর বয়সে অভিষেক হয় বুফনের। সেখানে ১৯৯৯ সালে ইতালিয়ান কাপ, উয়েফা কাপ ও ইতালিয়ান সুপার কাপ জেতেন। গোলকিপার হিসেবে তৎকালীন রেকর্ড ফিতে ২০০১ সালে যোগ দেন জুভেন্টাসে। এই ক্লাবে ১৯ মৌসুম খেলে ১০টি সিরি আ শিরোপা জিতেছেন। তিনবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে উঠলেও শিরোপার আক্ষেপ থেকে গেছে।

২০১৮ সালে চলে যান পিএসজিতে, জেতেন লিগ ওয়ান। পরে আবার ফিরে আসেন জুভেন্টাসে। চুক্তি শেষ হওয়ায় চলে গেলেন শৈশবের ক্লাবে।