খেলাধুলা

ঢাকা লিগে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’

মোহামেডানের ইনিংসের শেষ বল। পেসার মুকিদুল ইসলাম মুগ্ধর বলে টাইমিং করতে পারলেন না ইয়াসিন আরাফাত মিশু। বল উইকেটের পেছনে আকবরের গ্লাভসে। অপরপ্রান্তে থাকা আসিফ হাসান অতিরিক্ত রান নেওয়ার জন্য দৌড় দিলেন। কিন্তু ইয়াসিনের কোনও হুঁশ নেই! 

ব্যাট প্লেস করে দাঁড়িয়ে রইলেন। একটা সময় পর দৌড় দিলেন। তখন আবার আরেক কাণ্ড ঘটিয়ে বসেন। আকবরের থ্রোতে ডান পা লাগিয়ে বলের দিক পাল্টে দিলেন। ক্রিকেটে যা বিরাট অপরাধ। গাজী গ্রুপ ক্রিকেটার্সের আবেদনে অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট হলেন মোহামেডানের এ ব্যাটসম্যান। অনফিল্ড আরেক আম্পায়ার মোজাহিদ্দুজানের সঙ্গে কথা বলে আঙুল তোলেন আম্পায়ার সৈকত। 

৭০ বছর আগে থেকে এ নিয়ম চালু আছে ক্রিকেটে। ক্রিকেট রুলবুকের ‘৩৭’ নম্বর নিয়মে স্পষ্ট বলা আছে, রান নেওয়ার সময় ব্যাটসম্যান যদি কোনও ফিল্ডারকে বল ছুড়তে ইচ্ছাকৃত বাধা দিলে বা বলের দিক পাল্টে দিলে কিংবা নিজে দিক পাল্টে বলের উপর চলে আসলে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হবেন। 

আন্তর্জাতিক ক্রিকেটে এ ঘটনা এখন পর্যন্ত ঘটেছে ১১ বার। ওয়ানডেতেই হয়েছে ৮ বার। টেস্টে একবার। টি-টোয়েন্টিতে দু্ইবার। ঘরোয়া ক্রিকেটেও এ ঘটনা বিরল। ইয়াসিন দুর্ভাগ্যজনকভাবে নিজের নাম এতে যুক্ত করে নিলেন।