খেলাধুলা

১৩ বছর পর নকআউট পর্বে নেদারল্যান্ডস

একটি দুটি বছর নয়, এক যুগেররও বেশি সময় পর ইউরোর নকআউট পর্বে নাম লিখিয়েছে নেদারল্যান্ডস। বৃহস্পতিবার দিবাগত রাতে ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়ে ২০০৮ সালের পর ইউরোর শেষ ষোলো নিশ্চিত করলো তারা। এমন জয়ে গোল করেছেন মেম্ফিস ডিপে ও ডেঞ্জেল ডামফ্রিস।

এই জয়ে ২ ম্যাচ থেকে ৬ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান নিয়েছে নেদারল্যান্ডস। ২ ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে ইউক্রেন দ্বিতীয় ও অস্ট্রিয়া তৃতীয় স্থানে আছে। কোনো পয়েন্ট সংগ্রহ করতে না পারা নর্থ মেসিডোনিয়া আছে চতুর্থ স্থানে। শেষ ম্যাচে সোমবার নেদারল্যান্ডস লড়বে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে। আর ইউক্রেনের মুখোমুখি হবে অস্ট্রিয়া।

রাজধানী আমস্টারডামে ম্যাচের ১১ মিনিটেই পেনাল্টি পায় নেদারল্যান্ডস। এ সময় অস্ট্রিয়ার অধিনায়ক ডেভিড আলবা বক্সের মধ্যে ডামফ্রিসকে ফাউল করেন। রেফারি পেনাল্টির বাঁশি বাজায়। পেনাল্টি থেকে ডিপে গোল করে এগিয়ে নেন দলকে। এটি ছিল সবশেষ পাঁচ আন্তর্জাতিক ম্যাচে ডিপের ষষ্ঠ গোল। আর ২২ ম্যাচে ২৭তম গোল।

এর কিছুক্ষণ পর ডিপে আরও একটি দারুণ গোলের সুযোগ পেয়েছিলেন। কিন্তু সেটি লক্ষ্যভ্রষ্ট শটে মিস করেন। কিন্তু বিরতির পর ৬৭ মিনিটে ডামফ্রিস গোল করে ব্যবধান বাড়ান। এ সময় বল নিয়ে বক্সের মধ্যে ঢুকে পড়েন ডিনিয়েল মালেন। তিনি নিজে গোল না করে ডানদিকে বাড়িয়ে দেন ডামফ্রিসকে। তিনি ঠাণ্ডা মাথায় বল জালে জড়ান। এটা ছিল চলতি ইউরোতে তার দ্বিতীয় গোল।

বাকি সময়ে অবশ্য আর কোনো গোল হয়নি। জয়ের জন্য অবশ্য আর কোনো গোলের প্রয়োজনও হয়নি নেদারল্যান্ডসের।