খেলাধুলা

উড়তে থাকা ইতালির সামনে বেলের ওয়েলস

ইউরো চ্যাম্পিয়নশিপে উড়তে থাকা ইতালির বিপক্ষে লড়বে গ্যারেথ বেলের ওয়েলস। এর মধ্যে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে আজ্জুরিরা। অন্যদিকে ইতালির বিপক্ষে ম্যাচসহ গ্রুপের অন্য দুই-দলের ফলের ওপর নির্ভর করছে ওয়েলসের ভবিষ্যৎ।

রোববার (২০ জুন) রাত ১০টায় রোমের স্টাডিও অলিম্পিকোতে গ্রুপ 'এ' থেকে মুখোমুখি হবে দুই  দল। গ্রুপপর্বে তুরস্ক ও সুইজারল্যান্ডকে উড়িয়ে শেষ ষোলো নিশ্চিত করে ফেলে ইতালি। ওয়েলস সুইশদের বিপক্ষে ড্র করলেও জিতেছে তুরস্কের বিপক্ষে। আজ জিতলেই নিশ্চিত হবে নকআউট পর্ব, নয়তো তাকিয়ে থাকতে হবে সুইজারল্যান্ড-তুরস্কের ম্যাচের দিকে। তবে গোল ব্যবধানে সুইশরা পিছিয়ে থাকায় ওয়েলস কিছুটা স্বস্তিতে থাকবে।

ফিফা র‍্যাংকিংয়ে ইতালির অবস্থান সপ্তম স্থানে আর ওয়েলস ষোলো। দুই দলের মধ্যে বেশি ব্যবধান না থাকলেও মাঠের খেলায় রয়েছে বিস্তর ফারাক। সর্বশেষ খেলা ২৯টি ম্যাচের মধ্যে একটিতেও হারেনি ইতালি। তার মধ্যে ২৪টি জয় আর ৫টি ড্র।

দুই দলের মধ্যে ৯ দেখায় ৭টি জিতেছে ইতালি আর দুটি ওয়েলস। সর্বশেষ ৩টি ম্যাচেই জিতেছে ইতালি। নিজেদের মাটিতে এই ম্যাচগুলোতে গোল হয়েছে ১১টি। সবকটিই করেছে ইতালি।

এই ম্যাচে সেরা একাদশ নাও নামাতে পারি ইতালিয়ান কোচ রবার্তো মানচিনি। এই ম্যাচের একাদশ নিয়ে কোচ বলেন, 'এই দলে অভিনেতা পরিবর্তন হতে পারে কিন্তু চিত্রনাট্য একই থাকবে।' অন্যদিকে গ্রুপপর্বে না হারা ওয়েল ইতালির মুখোমুখি হবে পূর্ণ শক্তি নিয়েই। ওয়েলস কোচ রবার্টে পেজ বলেন, 'আমরা একটি দল গঠন করবো যাতে ইতালির বিপক্ষে লড়তে পারি। আমরা প্রত্যেকটা ম্যাচই জিততে চাই; আর এই খেলাটাও এর ব্যতিক্রম নয়।'

সম্ভাব্য একাদশ

ইতালি: ডোনারুম্মা, টোলি, এসারবি, বাস্তোনি, ইমারসন পলমিরি, লোকেটেলি, জর্গিনহো, ভারেরাটি; চিয়াসা, বেলোটি ও বার্নার্ডেসি।

ওয়েলস: ওয়ার্ড, রবার্টস, ম্যাপাম, রডন, ডেভিস; আম্পাদু, অ্যালেন, বেল, রামসে, জেমস ও মুর।