খেলাধুলা

প্যারাগুয়ে ম্যাচের আগে আর্জেন্টিনা কতটা এগিয়ে-পিছিয়ে?

এক ম্যাচ হাতে রেখে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উঠে যাবে আর্জেন্টিনা, যদি ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে হারাতে পারে প্যারাগুয়েকে। ফিফা র‌্যাংকিংয়ে ৮ নম্বরে আলবিসেলেস্তেরা, ৩৫ নম্বরে থাকা প্যারাগুয়ের চেয়ে বিস্তর এগিয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কাগজে কলমে তাই ফেভারিট তারাই। কিন্তু পরিসংখ্যান বলে দিচ্ছে, আর্জেন্টিনার জন্য সহজ প্রতিপক্ষ নয় প্যারাগুয়ে।

প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার শেষ জয় এসেছিল ৬-১ গোলের বিশাল ব্যবধানে। অ্যাঞ্জেল ডি মারিয়ার জোড়া গোলে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছিল তারা। কিন্তু এই জয়ের স্মৃতিতে ধুলো পড়তে শুরু করেছে। এই সাফল্য আর্জেন্টাইনরা পেয়েছিল সেই ২০১৫ সালের জুনে, কোপার সেমিফাইনালে। তারপর দুই দল মুখোমুখি হয়েছে চারবার। এই চার ম্যাচই অপরাজিত প্যারাগুয়ে।

আর্জেন্টিনা ও প্যারাগুয়ের সবশেষ দেখা হয়েছিল গত বছরের নভেম্বরে কাতার বিশ্বকাপ বাছাইয়ে। বুয়েন্স আয়ার্সের ওই ম্যাচটিতে কেউ জিততে পারেনি। দুই দলই পয়েন্ট ভাগাভাগি করে ১-১ গোলের ড্র। তার আগের লড়াইয়েও ছিল একই স্কোর, ২০১৯ সালের কোপা আমেরিকা গ্রুপ পর্বে।

এই চার ম্যাচের মধ্যে একবার আর্জেন্টিনা হেরেও গেছে প্যারাগুয়ের কাছে। ২০১৬ সালের অক্টোবরে ১-০ গোলে জেতে প্যারাগুয়ানরা, যা আলবিসেলেস্তের বিপক্ষে গত ৯ বারের দেখায় একমাত্র জয়। চারটি ম্যাচে কোনও দলই একটির বেশি গোল করতে পারেনি।

নিশ্চিতভাবে তাই প্যারাগুয়ে আত্মবিশ্বাসী আর্জেন্টিনাকে আরেকবার রুখে দিতে। অবশ্য কোপায় কখনও আর্জেন্টাইন বাধা টপকাতে পারেনি দলটি। শতবর্ষী পুরোনো মহাদেশীয় প্রতিযোগিতায় ২২ বারের দেখায় ১৯ বার জিতেছে আর্জেন্টিনা। এবার সেই ব্যবধান আরও বাড়িয়ে নেওয়ার পালা। দুই দলের প্রতিদ্বন্দ্বিতার ইতিহাস অনেক পুরোনো, ১৯১৯ সাল থেকে। সব মিলিয়ে ১০৮ ম্যাচে মুখোমুখি হয়েছিল তারা, যেখানে আর্জেন্টিনা ৫৮ ম্যাচ জিতে এগিয়ে। ড্র ৩৪টি। আর প্যারাগুয়ের জয় ১৬টি।

সম্প্রতি আর্জেন্টিনা সব ধরনের প্রতিযোগিতায় ১৫ ম্যাচ ধরে অজেয়, যার মধ্যে জয়-ড্রর ব্যবধান কাছাকাছি। ৭টি ম্যাচ জিতেছে তারা। টানা তিন ম্যাচ ড্রর পর আগের ম্যাচে উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে এই কোপায় প্রথম জয় পায় লিওনেল স্কালোনির শিষ্যরা। চিলির সঙ্গে ১-১ গোলের ড্রয়ে কোপা শুরু করেছিল তারা। জয়ে ফিরে সেই ধারাবাহিকতা ধরে রাখতে মরিয়া আর্জেন্টিনা, কিন্তু প্যারাগুয়ের বিপক্ষে সত্যিকারের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে তাদের।

গারিঞ্চায় নামার আগে আর্জেন্টিনা দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে। সমান পয়েন্ট নিয়ে গোলপার্থক্যে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে চিলি। প্যারাগুয়ে দুই দলের চেয়ে ১ ম্যাচ কম খেলে এক পয়েন্ট পিছিয়ে থেকে তিনে।