খেলাধুলা

নিউ জিল্যান্ড টেস্টের প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট জিতেছে নিউ জিল্যান্ড। বাংলাদেশ সময় বুধবার (২৩ জুন) রাতে ইংল্যান্ডের সাউদাম্পটনের রোজ বোলে বৃষ্টি বিঘ্নিত ফাইনালের ষষ্ঠ দিনে (রিজার্ভ ডে) ভারতকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতে নেয় ব্লাক ক্যাপসরা।

সংক্ষিপ্ত স্কোর: ভারত: ২১৭/১০ ও ১৭০/১০। নিউজিল্যান্ড: ২৪৯/১০ ও ১৪০/২। ফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী ও চ্যাম্পিয়ন। ম্যাচসেরা: কাইল জেমিসন (নিউজিল্যান্ড)।

ষষ্ঠ দিনে ভারতের ছুড়ে দেওয়া ১৩৯ রানের টার্গেট মাত্র ২ উইকেট হারিয়ে ছুঁয়ে ফেলে কিউইরা। শেষ দিনে ৫৬ ওভারে ১৩৯ রান তাড়া করে জেতা সম্ভব হয় অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলরের ব্যটিং দৃঢ়তায়। উইলিয়ামসন ৮৯ বলে ৮ চারে অপরাজিত ৫২ ও টেলর ১০০ বলে ৬ চারে অপরাজিত ৪৭ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

তার আগে ভারতের ছুড়ে দেওয়া ১৩৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় নিউ জিল্যান্ড। এ সময় রবীচন্দ্রন অশ্বিনের বলে উইকেটরক্ষক ঋষভ পন্তের হাতে ক্যাচ দিয়ে আউট হন টম লাথাম। ৪১ বল খেলে ৯ রান করেন তিনি। ৪৪ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় কিউইরা। এ সময় অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ডেভন কনওয়ে। ৪৭ বলে ৪ চারে ১৯ রান করে যান তিনি।

সেখান থেকে দলের হাল ধরেন উইলিয়ামসন ও টেলর। অভিজ্ঞ এই দুই ব্যাটসম্যানের ব্যাট ভর করে জয় নিয়ে মাঠ ছাড়ে নিউ জিল্যান্ড। প্রথম ইনিংসে ৫ ও পরের ইনিংসে ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হন কাইল জেমিসন।

এর আগে বৃষ্টিবিঘ্নিত পঞ্চম দিনে ভারত ২ উইকেট হারিয়ে ৬৪ রান তুলে দিন শেষ করে। চেতেশ্বর পূজারা ১২ ও বিরাট কোহলি ৮ রান নিয়ে অপরাজিত ছিলেন। বুধবার ষষ্ঠ দিনে বাকি ৮টি উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে ১০৬ রানের বেশি যোগ করতে পারেনি তারা। তাতে দ্বিতীয় ইনিংসে ৭৩ ওভারে ১৭০ রানে অলআউট হয়ে যায় ভারত।

বল হাতে ভারতের ব্যাটসম্যানদের দিশেহারা করেন নিউ জিল্যান্ডের চার পেসার টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, কাইল জেমিসন ও নেইল ওয়াগনার।

সাউদি ১৯ ওভারে ৪ মেডেনসহ ৪৮ রান দিয়ে ৪টি উইকেট নেন। বোল্ট ১৫ ওভারে ২ মেডেনসহ ৩৯ রান দিয়ে নেন ৩টি উইকেট। জেমিসন ২৪ ওভারে ১০ মেডেনসহ ৩০ রান দিয়ে নেন ২টি উইকেট। আর ওয়াগনার নেন ১টি উইকেট।

ব্যাট হাতে ভারতের ঋষভ পন্ত ৮৮ বলে ৪ চারে সর্বোচ্চ ৪১ রান করেন। ৮১ বলে ২ চারে দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করেন রোহিত শর্মা।

উল্লেখ্য, ২০১৯ বিশ্বকাপের ফাইনালে এই ইংল্যান্ডের মাটিতে সুপটার ওভারে বাউন্ডারি কাউন্টে হেরে রানার্স-আপ হয়েছিল নিউ জিল্যান্ড। আর এবার সেই ইংল্যান্ডের মাটিতেই ভারতকে হারিয়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম শিরোপা ঘরে তোলে তারা।

চ্যাম্পিয়ন দল হিসেবে নিউ জিল্যান্ড ১৬ লাখ ডলার ও টেস্ট চ্যাম্পিয়নশিপের রাজদণ্ড পেয়েছে। রানার্স-আপ ভারত পেয়েছে ৮ লাখ ডলার।