খেলাধুলা

বেলজিয়াম-পর্তুগাল: রোমাঞ্চের অপেক্ষায় ফুটবল বিশ্ব   

ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোতে মুখোমুখি বেলজিয়াম ও পর্তুগাল। বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগিজদের বিপক্ষে শিরোপার অন্যতম দাবিদার বেলজিয়ানদের লড়াই দেখতে মুখিয়ে ফুটবল বিশ্ব। 

রোববার (২৭ জুন) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় সেভিয়ার এস্তাদিও লা কারতুজায় মুখোমুখি হবে পর্তুগাল-বেলজিয়াম। 

শেষ ষোলোর এই মহারণে সব আলো কেড়ে নেবেন ক্রিস্টিয়ানো রোনালদো?  নাকি তাকে ছাপিয়ে বাজিমাত করবেন কেভিন ডি ব্রুইনা কিংবা রোমেলু লুকাকু? 

গ্রুপ পর্বে দারুণ করা বেলজিয়ানরা ফুরফুরে মেজাজেই খেলতে নামবেন নক আউটে। গ্রুপ বি থেকে দলটি রাশিয়া, ডেনমার্ক ও ফিনল্যান্ডকে উড়িয়ে নিশ্চিত করেছে নকআউট পর্ব।

অন্যদিকে ডেথ গ্রুপে (এফ) পড়া পর্তুগাল শুরু করে হাঙ্গেরিকে উড়িয়ে। দ্বিতীয় ম্যাচেই জার্মানির বিপক্ষে হারের পর ফ্রান্সের বিপক্ষে ড্র করে নিশ্চিত করে নকআউট। 

বেলিজায়ামের বিপক্ষে পর্তুগালের অতীত রেকর্ড সুখকর। সর্বশেষ ৫ ম্যাচের একটিতেও হারেনি পর্তুগিজরা। ৩টিতে জয় ও ২টিতে ড্র। সর্বশেষ বেলজিয়াম জিতেছিল ১৯৮৯ সালে; বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে। 

অতীত রেকর্ড কিংবা কাগজে কলমের কোনো হিসেব মাঠে কাজে আসবে না। যে দল সেরাটা দিতে পারবে জয়ের হাসি তারাই হাসবে।  বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ দারুণ রোমাঞ্চিত। তিনি বলেন, ‘আমরা দারুণ অনুপ্রাণিত এবং ম্যাচের দিকেই নজর রেখেছি। আমি অনেক রোমাঞ্চবোধ করছি খেলাটা নিয়ে। পর্তুগাল এমন একটি দল যারা দ্রুত মানিয়ে নিতে পারে।‘

এদিকে পর্তুগাল কোচ ফারনান্দো সান্তোস জানালেন নিজেদের ওপর বিশ্বাসের কথা। তিনি বলেন, ‘বেলজিয়াম গোল করতে থাকে এবং তারা সংগ্রাম করে। তাদের কিছুই খেলোয়াড় আছে যারা প্রভাব ফেলতে পারে যে কোনো খেলায়। কিন্তু আমাদের মতো মাঠে বেলজিয়াম কোনো ফুটবলারকে মার্ক করে না; দুই দলের মধ্যে এটাই একটা মিল। আমরা খেলার জন্য নামবো না; এটা ফাইনাল। জেতার জন্যই নামবো। আমি বিশ্বাস করি আমরা ভালো করতে পারবো।‘ 

এদিকে পুসকাস অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ১০টায় শেষ ষোলোর ম্যাচে মাঠে নামবে নেদারল্যান্ডস-চেক রিপাবলিক। 

বেলজিয়াম সম্ভাব্য একাদশ: কর্তোয়া, অ্যাল্ডারওয়েয়ার্ড, ভার্মেলেন, ভার্টনঝেন; মিউনিয়ার, ডি ব্রুইনা, উইটসেল, টি হ্যাজার্ড; ক্যারাসকো, লুকাকু ও অ্যাডেন হ্যাজার্ড। 

পর্তুগাল সম্ভাব্য একাদশ: রুই প্যাট্রসিও, নলসন সেমেডো, রেবেন ডায়াস, পেপে, গেরেরিও, পালহিনহা, রেনাটো সাঞ্ছেজ, জোও মাউতিনহো, বার্নার্ডো সিলভা, রোনালদো ও ডিয়েগো জোতা।