খেলাধুলা

স্বস্তিতে দ্বিতীয় দিন শেষ করলো বাংলাদেশ

স্কোরবোর্ডে বিশাল পুঁজি পাওয়ার পর বোলিংয়েও মিলেছে সাফল্য। হারারে টেস্টের দ্বিতীয় দিন বাংলাদেশের নামে লিখা রইল। অতিথিদের করা ৪৬৮ রানের জবাবে জিম্বাবুয়ের রান ১ উইকেটে ১১৪। স্বাগতিকরা পিছিয়ে ৩৫৪ রানে। ফলোঅন এড়াতে এখনও করতে হবে ১৫৪ রান। 

স্কোর: জিম্বাবুয়ে ১১৪/১

ব্যাটিং; ব্রেন্ডন টেইলর ৩৭, কাইতানো ৩৩। 

বাংলাদেশ প্রথম ইনিংস: ৪৬৮/১০

 

সাকিবের হাত ধরে আসল সাফল্য

দারুণ শুরুর পর প্রথম উইকেট হারাল জিম্বাবুয়ে।  স্বাগতিক শিবিরে প্রথম আঘাত করেছেন সাকিব আল হাসান। বাঁহাতি ব্যাটম্যান মিল্টন শুম্বাকে এলবিডব্লিউ করিয়েছেন বাঁহাতি স্পিনার। ৪১ রান করা শুম্বা সাকিবের বলে সুইপ করতে গিয়ে বল মিস করেন। তাতে বাংলাদেশ পায় প্রথম সাফল্য। 

উইকেটের খোঁজে বাংলাদেশ

প্রথম দিনের দুই সেশন শুরু হয়েছিল বাংলাদেশের জন্য অনিশ্চয়তায়। মুমিনুল হকের হাফ সেঞ্চুরিও তা কাটাতে পারেনি। তবে নাজমুল হোসেন শান্তর ৯৫ রানের ইনিংসে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ, যা মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদের জুটিতে স্বস্তিতে পৌঁছায়। প্রথম ইনিংসে ৪৬৮ রান করে বাংলাদেশ, মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ১৫০ রানে।

দ্বিতীয় দিন চা বিরতির পর জবাব দিতে নামে জিম্বাবুয়ে। মিল্টন শুম্বা ও তাকুজওয়ানাশে কাইতানোর উদ্বোধনী জুটিতে সতর্ক হয়ে চলছে স্বাগতিকরা। ১৯ ওভার শেষে ৪৮ রান তুলেছে স্কোরবোর্ডে। প্রথমবার টেস্ট খেলছেন কাইতানো। তাসকিন, ইবাদত হোসেন ও সাকিব আল হাসান দুই প্রান্ত থেকে বল করলেও উইকেটের দেখা পাননি।

এর আগে ২ উইকেট হাতে রেখে ২৯৪ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ও তাসকিন নবম উইকেটে রেকর্ড ১৯১ রানের জুটি গড়েন। তাসকিন ক্যারিয়ার সেরা ৭৫ রানে আউট হন।