খেলাধুলা

সাদমানের পর শান্তর ঝড়ো সেঞ্চুরি, জিম্বাবুয়ের লক্ষ্য ৪৭৭ রান

জিম্বাবুয়েকে ৪৭৭ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ২৮৪ রানে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। এর আগে প্রথম ইনিংসে ২৯২ রানের লিড পেয়েছিল অতিথিরা। 

সেঞ্চুরি পেয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্ত।  টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন সাদমান। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান সেঞ্চুরিতে নিজের ফেরা রাঙিয়েছেন। এর আগে দুটি হাফ সেঞ্চুরি থাকলেও এবার তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারের দেখা পেলেন সাদমান। ১৮০ বলে ৮ বাউন্ডারিতে সেঞ্চুরিতে ইনিংসটি সাজান তিনি।

সাদমানের পরপরই নাজমুল হোসেন শান্ত সেঞ্চুরি তুলে নেন। ২২ গজে আগ্রাসন দেখিয়ে সেঞ্চুরির ল্যান্ডমার্কে পৌঁছান তিনি। ১০৯ বলে ৫ চার ও ৪ ছক্কায় সেঞ্চুরি পেয়েছেন তিনি। সাদা পোশাকে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। শ্রীলঙ্কায় ১৬৩ রান করেছিলেন তিনি।

 

স্কোর: বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ২৮৪/১ (ডিক্লেয়ার)

ব্যাটিং: সাদমান ১১৫, শান্ত ১১৭। 

লিড: ৪৭৬ রান।

 

চারশ পেরিয়ে বাংলাদেশের লিড

দ্রুত রান তুলছে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ও সাদমান ইসলামের ব্যাটে বাংলাদেশের লিড চারশ ছাড়িয়ে গেছে। 

প্রথম সেশনে বাংলাদেশের রানের ফোয়ারা

নিজেদের পরিকল্পনামতোই এগোচ্ছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে বড় লক্ষ্য দিতে হবে। এজন্য দ্রুত রান তুলছেন ব্যাটসম্যানরা। সকালের শুরুটা ছিল সতর্ক। থিতু হওয়ার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। সাইফ হাসান ও সাদমান ইসলাম দারুণ শুরুর পর নাজমুল হোসেন শান্ত ক্রিজে এসে আগ্রাসন দেখান। চতুর্থ দিনের সকালের সেশনে ১২৪ রান তুলেছে বাংলাদেশ। উইকেট হারিয়েছে মাত্র ১টি। সাইফ ৭ রানের জন্য ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি মিস করেছেন। তবে সাদমান হতাশ করেননি। তৃতীয় হাফ সেঞ্চুরি তুলে নিয়ে ক্রিজে আছেন। শান্তও দ্যুতি ছড়াচ্ছেন। প্রায় প্রতি ওভারেই আসছে বাউন্ডারি। বাজে বল শাসন করার পাশাপাশি ভালো বল সমীহ করে খেলে রান তুলে নিচ্ছেন দুই বাঁহাতি ব্যাটসম্যান। 

 

তিনশ ছাড়িয়ে বাংলাদেশের লিড, সাদমানের ফিফটি

সাইফ হাসান আউট হওয়ার পরপরই বাংলাদেশের লিড তিনশ ছাড়িয়েছে। সাইফ ৭ রানের জন্য ক্যারিয়ারের প্রথম ফিফটি মিস করলেও সাদমান হতাশ করেননি। ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নিয়েছেন বাঁহাতি ওপেনার। ১০১ বলে ৫ বাউন্ডারিতে মাইলফলকে পৌঁছেছেন তিনি। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৬ ও ৫৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি। সাদমানের সঙ্গে ক্রিজে আসেন নাজমুল হোসেন শান্ত। 

সাইফকে ফিরিয়ে ব্রেক থ্রু পেল জিম্বাবুয়ে

প্রথম ইনিংসে রানের খাতা খুলতে না পারা সাইফ হাসান দ্বিতীয় ইনিংসে করলেন ৪৩ রান। প্রতিশ্রুতিশীল ইনিংসটি সেখানে থামিয়ে দেন বাঁহাতি পেসার রিচার্ড এনগারাভা। তার অফস্টাম্পের বাইরের বল কাট করেছিলেন সাইফ। পয়েন্টে দারুণ ক্যাচ নেন ডিনো মায়ার্স। উদ্বোধনী জুটিতে সাইফ ও সাদমান ৮৮ রান তুলেছিলেন। উইকেটে নতুন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।   

সাইফ-সাদমানের সতর্ক ব্যাটিং

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সাইফ হাসান ও সাদমান ইসলামের ব্যাটে বাংলাদেশের লিড বড় হচ্ছে। সতর্ক হয়ে ব্যাটিং করছেন দুইজনই। কোনো ঝুঁকি না নিয়ে সহজেই রান তুলছেন তারা। জিম্বাবুয়ের বোলাররাও কোনো সুযোগ তৈরি করতে পারছেন না। বোলিংয়ে তেমন বিষও নেই। ফলে ব্যাটসম্যানদের জন্য কাজটা সহজই হচ্ছে।

জিম্বাবুয়েকে বড় টার্গেট দেওয়ার লক্ষ্য বাংলাদেশের

২৩৭ রানের লিড নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমেছেন সাইফ হাসান ও সাদমান ইসলাম। জিম্বাবুয়েকে বড় টার্গেট দেওয়ার লক্ষ্য বাংলাদেশের। সেই লক্ষ্যে বাংলাদেশ স্কোরবোর্ডে দ্রুত রান তুলতে চায়। বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৪৬৮ রানের জবাবে জিম্বাবুয়ে অলআউট হয় ২৭৬ রানে। ১৯২ রানের লিড পায় বাংলাদেশ।

কত রান নিরাপদ?

জিম্বাবুয়ের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান ৩৩১। ২০১১ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে বুলাওয়েতে ওই রান করেছিল তারা। তবে ম্যাচ হেরেছিল ৩৪ রানে। চতুর্থ ইনিংসে রান তাড়ায় সফল হয়ে সর্বোচ্চ ১৬২ রান করেছে জিম্বাবুয়ে। ১৯৯৮ সালে পেশোয়ারে পাকিস্তানের বিপক্ষে ১৬২ করে জিতেছিল ৭ উইকেটে। তবে এবার তাদের সামনে কঠিন পরীক্ষা। তবে প্রশ্ন উঠছে কত রান নিরাপদ হবে?