খেলাধুলা

জয়ের জন্য ৭ উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

হারারেতে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। শেষ দিনে ৭ উইকেট পেলে প্রথমবার জিম্বাবুয়ের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। কাজটা কঠিন হলেও অসম্ভব নয়। অন্যদিকে জিম্বাবুয়ের এ ম্যাচ বাঁচাতে হলে অকল্পনীয় পারফরম্যান্স করতে হবে। ডিয়ন মায়ার্স ১৭ ও ডোনাল্ড টিরিপানো ৭ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। স্বাগতিকদের জয়ের কাজটা বেশ কঠিন। করতে হবে আরো ৩৩৭ রান। 

 

স্কোর: জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস ১৩৯/৩ 

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ২৮৪/১ (ডিক্লেয়ার)

টার্গেট: ৪৭৭

 

পথের কাঁটা সরালেন সাকিব

রান করছিলেন না। উইকেটে সময় কাটানোই ছিল তার একমাত্র মন্ত্র। ম্যাচ বাঁচাতে যেটা দরকার ছিল সবচেয়ে বেশি। তাইতো ৩৮তম বলে নিয়েছিলেন প্রথম রান। বাংলাদেশের বোলিং আক্রমণের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন কাইতানো। পথের কাঁটাকে ফেরানোর জন্য দরকার ছিল বিশেষ কিছু। সাকিব দলের জন্য সেই কাজটা করে দেন। ডানহাতি ব্যাটসম্যান ব্যাকফুটে খেলতে গিয়ে বল প্যাডে টেনে আনেন। এলবিডব্লিউ হয়ে ফিরে যান সাজঘরে। ১০২ বলে ৭ রান করেছেন মাত্র ১ বাউন্ডারিতে। জয়ের জন্য বাংলাদেশের দরকার আরও ৭ উইকেট।  

আহা টেইলর! 

আবারও সেঞ্চুরির খুব কাছে গিয়ে হতাশ করলেন ব্রেন্ডন টেইলর। এবার আউট হলেন ৯২ রানে। প্রথম ইনিংসে ৮৭ রানে ফিরেছিলেন। এবারও তাকে সাজঘরের পথ দেখিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ডানহাতি অফস্পিনারের বল আলগা শটে ফিরতি ক্যাচ দেন জিম্বাবুয়ের অধিনায়ক। ৯২ রান করেছেন মাত্র ৭৩ বলে। এজন্য ১৬টি চার মেরেছেন উইকেটের চারিপাশে। দ্বিতীয় উইকেটে কাইতানোর সঙ্গে তার জুটি ছিল ৯৫ রানের। যেখানে কাইতানোর অবদান মাত্র ২। মিরাজ এ জুটি ভেঙে বাংলাদেশ শিবিরে ফিরিয়েছেন স্বস্তি। 

দুর্দান্ত টেইলর

 

শুরুতে উইকেট হারালেও দারুণ প্রতিরোধে বাংলাদেশকে জবাব দিচ্ছে জিম্বাবুয়ে। দ্বিতীয় উইকেটে ব্রেন্ডন টেইলর ও কাইতানো জুটি বেঁধে দলকে এগিয়ে নিচ্ছেন। টেইলর রান তুললেও কাইতানো দেয়াল হয়ে দাঁড়িয়ে আছেন। রান তোলায় কোনো তাড়া দেখাচ্ছেন না। জিম্বাবুয়ের ১০৫ টেইলের রান ৮৭, কাইতানোর মাত্র ২। 

লক্ষ্য দিয়ে শুরুতেই তাসকিনের আঘাত

বাংলাদেশের দেওয়া ৪৭৭ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে। পেসার তাসকিন আহমেদ নিজের প্রথম ওভারেই তুলে নেন মিল্টন শুম্বার উইকেট। ডানহাতি পেসারের বলে তৃতীয় স্লিপে ইয়াসিরের হাতে ক্যাচ দেন শুম্বা। ১১ রানে শেষ তার লড়াই। ক্রিজে এখন আছেন ব্রেন্ডন টেইলর ও কাইতানো।

জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশের লিডের পাহাড়

জিম্বাবুয়েকে ৪৭৭ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ২৮৪ রানে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। এর আগে প্রথম ইনিংসে ২৯২ রানের লিড পেয়েছিল অতিথিরা।

সেঞ্চুরি পেয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্ত।  টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন সাদমান। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান সেঞ্চুরিতে নিজের ফেরা রাঙিয়েছেন। এর আগে দুটি হাফ সেঞ্চুরি থাকলেও এবার তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারের দেখা পেলেন সাদমান। ১৮০ বলে ৮ বাউন্ডারিতে সেঞ্চুরিতে ইনিংসটি সাজান তিনি। সাদমানের পরপরই নাজমুল হোসেন শান্ত সেঞ্চুরি তুলে নেন। ২২ গজে আগ্রাসন দেখিয়ে সেঞ্চুরির ল্যান্ডমার্কে পৌঁছান তিনি। ১০৯ বলে ৫ চার ও ৪ ছক্কায় সেঞ্চুরি পেয়েছেন তিনি। সাদা পোশাকে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। শ্রীলঙ্কায় ১৬৩ রান করেছিলেন তিনি।