খেলাধুলা

হিট উইকেটে কেন আউট দেওয়া হলো টেইলরকে?

ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছিলেন ব্রেন্ডন টেইলর। হাফ সেঞ্চুরি থেকে ছিলেন কয়েকটি রান দূরে। কিন্তু দুর্ভাগ্যজনক হিট উইকেটে বিদায় নিতে হয় ৪৬ রান করে। তার এই আউটটি আরেকবার ক্রিকেটের আইনের অস্পষ্টতা আঙুল দিয়ে দেখিয়ে দিলো। তা কেন টেইলরের হিট উইকেট আউট দেওয়া হলো?

হারারেতে এই ঘটনা জিম্বাবুয়ের ইনিংসের ২৫তম ওভারের। শরিফুল ইসলামের দ্বিতীয় বল স্লিপের উপর দিয়ে থার্ডম্যান বাউন্ডারিতে পাঠানোর চেষ্টা করেন টেইলর। যদিও ব্যাটে বল সংযোগ হয়নি। তিনি ব্যাট নামিয়ে তা পেছন দিকে দোলাতেই স্টাম্পে গিয়ে লাগে। অফ স্টাম্পের বেল পড়ে যায়। বাংলাদেশের একজন ফিল্ডার সেটা দেখতে পেয়ে আউটের আবেদন করেন আম্পায়ারের কাছে। অনফিল্ড আম্পায়ার মারাইস এরাসমাস সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব ছেড়ে দেন টিভি আম্পায়ারের কাছে। ল্যাংটন রুসেরে রিপ্লে দেখে আউটের সিদ্ধান্ত দেন।

এমন অদ্ভুত আউটের সিদ্ধান্তে টেইলের চোখেমুখে হতাশা ছিল স্পষ্ট। কিন্তু আবারও প্রশ্ন উঠলো হিট উইকেট আইনের অস্পষ্টতা নিয়ে।

হিট উইকেট আইনের ধারা ৩৫.১.১.১ অনুযায়ী, ব্যাটসম্যানরা হিটউইকেট আউট হবেন, যদি তারা ‘একটি ডেলিভারি খেলার প্রস্তুতি নেওয়ার সময় বা খেলার চেষ্টা করতে গিয়ে’ তাদের ব্যাট বা শরীরের কোনও অংশ দিয়ে স্টাম্প ভেঙে যায়। আরেকটি ধারা ৩৫.২ অনুযায়ী, ব্যাটসম্যান হিট উইকেট আউট হবেন না ‘ডেলিভারিটি সম্পন্ন হওয়ার পর স্ট্রাইকার মানে ব্যাটসম্যান কিছু করতে গিয়ে’ যদি উইকেট ভেঙে যায়। যদি না স্ট্রাইকার রান নেওয়ার চেষ্টা করেন কিংবা ইচ্ছাকৃতভাবে উইকেট বাঁচাতে আরেকবার ব্যাট ব্যবহার করেন।

এই দুটি ধারার মধ্যে টেইলরের ক্ষেত্রে কী ঘটেছে সেটা নিয়ে ধোঁয়াশা থাকায় টিভি আম্পায়ারের দ্বারস্থ হন অনফিল্ড আম্পায়ার। রিপ্লেতে যাচাই করা হয়েছে, বলটি ব্যাট পেরিয়ে গেলেও টেইলর ডেলিভারিটি খেলতে চেষ্টা করার ফলো-থ্রুতেই ব্যাটটি স্টাম্পে লেগেছে কি না।

ডেড বল আইনে আরও অস্পষ্টতা তৈরি হয়েছে। এখানে বলা আছে বল উইকেটকিপার কিংবা বোলারের কাছে চূড়ান্তভাবে পৌঁছে গেলে তা ডেড হয়ে যাবে। টেইলরের ব্যাট উইকেট ভাঙার আগে বল সম্ভবত উইকেটকিপারের গ্লাভসে চলে যায়। কিন্তু এখানে মূল শব্দ ‘চূড়ান্তভাবে’। এই আইনে যোগ করা হয়েছে, বলটি চূড়ান্তভাবে কারও কাছে পৌঁছালো কি না সেই সিদ্ধান্ত নেবেন আম্পায়ার।

আরও বলা হয়েছে, ‘বল তখনই ডেড বিবেচিত হবে যখন এটা বোলার এন্ডের আম্পায়ারের কাছে পরিষ্কার হবে যে ফিল্ডিং দল ও দুই প্রান্তের দুই ব্যাটসম্যান মনে করবেন যে বল খেলা হয়ে গেছে। টেইলরের আউট দেওয়ার ক্ষেত্রে আম্পায়ার বুঝতে চেষ্টা করেছেন ফলো থ্রুতেই ব্যাট উইকেটে আঘাত করেছে নাকি শট সম্পন্ন করার পর। আর বলটা কি ডেড ছিল নাকি ছিল না।

এই আউটের আগেই একইভাবে বিদায় নিতে বসেছিলেন টেইলর। নবম ওভারে তাসকিন আহমেদের একটি ডেলিভারি ঠেকাতে গিয়ে তার বাঁ পায়ের বুট খুলে যায় এবং একটুর জন্য স্টাম্পে লাগেনি।