খেলাধুলা

ইতিহাস গড়ার পথে ইরানি শরণার্থী

আর একটি জয়, তাহলেই শরণার্থী দল অলিম্পিক ইতিহাসে প্রথম পদক অর্জন করবে। টোকিও গেমসে তায়কোয়ান্দোতে টানা তিন ম্যাচে অসাধারণ জয় পেয়েছেন ইরানি শরণার্থী কিমিয়া আলিজাদেহ। দিনের সবচেয়ে বড় অঘটন ঘটান তিনি শেষ ষোলোতে দুইবারের অলিম্পিক স্বর্ণজয়ী জেড জোন্সকে হারিয়ে। ব্রিটিশ চ্যাম্পিয়ন হারেন ১৬-১২ ব্যবধানে।

পরে কোয়ার্টার ফাইনালে ৯-৮ ব্যবধানে চীনের ঝু লিজুনকে পরাজিত করেন আলিজাদেহ। শেষ মিনিটে জয়সূচক পয়েন্ট পান তিনি। তারও আগে ইরানি প্রতিপক্ষ নাহিদ কিয়ানি চানদেহকে ১৮-৯ ব্যবধানে হারান। আলিজাদেহর জয়যাত্রা শরণার্থী অলিম্পিক দলের প্রথম পদক জয়ের স্বপ্ন দেখাচ্ছে।

২৩ বছর বয়সী আলিজাদেহ ২০১৬ রিও অলিম্পিকে ইতিহাস গড়েন। প্রথম ইরানি নারী হিসেবে অলিম্পিক পদক জেতেন, ঘরে নেন ব্রোঞ্জ। তারপর তিনি পালিয়ে যান জার্মানিতে এবং শরণার্থী দলের হয়ে লড়ছেন এবারের গেমসে।

রোববার নাহিদ কিয়ানিকে হারানোর দুই ঘণ্টা পর সবাইকে চমকে দেন আলিজাদেহ। তায়কোয়ান্দোতে তিনবারের স্বর্ণজয়ীর স্বপ্ন নিয়ে আসা জোন্সকে বিদায় করেন তিনি। প্রথম ব্রিটিশ নারী হিসেবে টানা তিনটি অলিম্পিকে সোনা জেতার পথে ছিলেন, কিন্তু শরণার্থী দলের প্রতিযোগী স্বপ্নভঙ্গ করলেন।