খেলাধুলা

নীরাজের সোনায় শতবছরের আক্ষেপ ঘুচল ভারতের

১৯২০ সালে আন্টওয়ার্প অলিম্পিক গেমসে শেষবার অ্যাথলেটিকস থেকে পদক পেয়েছিল ভারত। তারপর থেকে শতবছর ধরে অপেক্ষা। শনিবার (৭ আগস্ট) জ্যাভেলিন থ্রোয়ে সোনা জিতে সেই অপেক্ষার অবসান করলেন ২৩ বছরের নীরাজ চোপড়া। অ্যাথলেটিকসে তিনিই প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকে স্বর্ণ পদক পেলেন।

ব্যক্তিগত ইভেন্ট থেকে এটাই ভারতের দ্বিতীয় সোনা জয়ের ঘটনা। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে শুটার অভিনব বিন্দ্রার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে স্বর্ণ পদক পেলেন নীরাজ।

ভারত সেনাবাহিনীর এই সদস্য শুরু থেকে আত্মবিশ্বাসী ছিলেন। ফাইনালে প্রথম থ্রোয়ে জ্যাভেলিন পাঠান ৮৭.০৩ মিটার দূরে। সেটাই সোনা জেতার জন্য যথেষ্ট ছিল। কিন্তু না, পরের থ্রোয়ে সেটাকে ছাড়িয়ে যান। পরের চেষ্টায় তার দূরত্ব ছিল ৮৭.৫৮ মিটার।

রৌপ্য পান চেক রিপাবলিকের জাকুব ভাদলেজ (৮৬.৬৭ মিটার) ও ব্রোঞ্জ উঠেছে ভেসে উঠেছে তারই স্বদেশী ভেসেলি ভিতেজস্লাভের (৮৫.৪৪ মিটার) গলায়।

ভারতের দ্বিতীয় স্বর্ণজয়ীকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে তিনি লিখেছেন, ‘টোকিওতে ইতিহাস রচিত হলো। নীরাজ চোপড়ার আজকের অর্জন সারাজীবন স্মরণীয় হয়ে থাকবে। তরুণ নীরাজ অসাধারণ করেছে। অবিশ্বাস্য প্যাশন নিয়ে খেলেছে। সোনা জয়ের জন্য তাকে অভিনন্দন।’

স্বর্ণ জেতার পর নীরাজ বলেছেন, ‘সত্যিই অবিশ্বাস্য অনুভূতি। এই প্রথমবার অ্যাথলেটিকসে ভারত একটি সোনা পেল, তাই আমার খুব ভালো লাগছে। এখানে অন্য খেলা থেকে কেবল আমরা একটি (ব্যক্তিগত) সোনা জিতেছি। অনেক দিন পর আমরা সোনা জিতলাম। তাই এটা অবশ্যই আমার ও আমার দেশের জন্য গর্বিত মুহূর্ত। কোয়ালিফিকেশন পর্বে আমি ভালো থ্রো করেছিলাম, তাই জানতাম ফাইনালেও আরো ভালো করব। (কিন্তু) আমি জানতাম না স্বর্ণ পেতে যাচ্ছি, আমি খুব খুশি।’

একই দিন আগের ইভেন্ট রেসলিংয়ে পুরুষদের ৬৫ কেজি ফ্রি স্টাইল ক্যাটাগরিতে ব্রোঞ্জ জেতেন ভারতের বজরং পুনিয়া। কাজাখস্তানের ডাউলেট নিয়াজবেকোভকে ৮-০ তে হারান তিনি।

তাতে করে অলিম্পিকের ১৫তম দিন শেষে ভারতের পদকসংখ্যা ৭টি- একটি স্বর্ণ, দুটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ। এক আসরে এটাই ভারতের সেরা অর্জন। আগের সেরা অর্জন ছিল ২০১২ লন্ডন গেমসের ছয়টি পদক।