খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপে যাদের নিয়ে মাহমুদউল্লাহর প্রত্যাশা

ঘনিয়ে আসছে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের জমজমাট আসর টি-টোয়েন্টি বিশ্বকাপ। স্কটল্যান্ড-ওমান-পাপুয়া নিউগিনির সঙ্গে বাছাইপর্ব খেলে যেতে হবে মূল পর্ব সুপার টুয়েলভে। টি-টোয়েন্টিতে বাংলাদেশ অপেক্ষাকৃত দুর্বল হলেও আশা দেখছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

জিম্বাবুয়ের বিপক্ষে তাদের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর ঘরের মাঠে অজিদের নাস্তানাবুদ করার পর আত্মবিশ্বাসের কথা জানিয়েছিলেন অধিনায়ক। সাম্প্রতিক পারফরম্যান্স আর দলের অভিজ্ঞ ও তরুণদের নিয়ে এমন প্রত্যাশার কথা জানান মাহমুদউল্লাহ।

মঙ্গলবার (১৭ আগস্ট) বিশ্বকাপের সময়-সূচি প্রকাশ করা হয়েছে। এদিন মাহমুদউল্লাহ মুখোমুখি হন গণমাধ্যমের। কাদের ঘিরে বিশ্বকাপের আসরে ভালো করার প্রত্যাশায় টি-টোয়েন্টি অধিনায়ক?

মাহমুদউল্লাহ বললেন, 'যদি আমাকে কয়েকজন খেলোয়াড়ের নাম বলতে হয়, আমি প্রথমেই বলব সাকিবের (সাকিব আল হাসান) নাম। সে নাম্বার ওয়ান অলরাউন্ডার, আমাদের দলে মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার। এছাড়া মুশফিক ও মোস্তাফিজ আছে। আফিফ, শামীম, সোহানের মতো বেশ কয়েকজন ইয়াংস্টার আছে যারা নিজেদের ও দলের জন্য ভালো করছে। এই ইয়াংস্টারদের দিকে চোখ রাখতে হবে বলে মনে করি।'

সাকিব আল হাসান সবশেষ অস্ট্রেলিয়া সিরিজ ম্যান অব দ্য সিরিজ হয়েছেন। হয়েছেন আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটার। মুশফিক আছেন দুর্দান্ত ফর্মে। আর মোস্তাফিজুর রহমান একাই ভুগিয়েছেন অজিদের। তরুণ আফিফ বিপদের মুহূর্তে দেখিয়েছেন তার প্রতিভার ঝলক। সুযোগ পেয়ে কাজে লাগাতে ভুল করেননি নুরুল হাসান সোহান। দ্বিতীয় টি-টোয়েন্টিতে আফিফ-সোহানের ব্যাটে জয় পায় বাংলাদেশ। সেই সঙ্গে মাত্র দ্বিতীয় সিরিজ খেলা শামীম হোসেন প্রথম সিরজেই দিয়েছেন তার দক্ষতার প্রমাণ। তাদের ঘিরেই মাহমুদউল্লাহর স্বপ্ন।

দলের শক্তি নিয়ে মাহমুদউল্লাহ বলেন, 'আমি মনে করি আমাদের শক্তির জায়গা হল আমাদের অলরাউন্ডাররা ও আমাদের বোলিং ডিপার্টমেন্ট। আমাদের ব্যাটিং ডিপার্টমেন্টও বেশ ভালো। আমি মনে করি আমাদের দলে ভালো ব্যালান্স আছে। বিশেষ করে দলে আমরা ৫-৬ জন অলরাউন্ডার, যারা বল ও ব্যাট করতে পারি। এই মুহূর্তে আমাদের ফাস্ট বোলাররা দারুণ কাজ করছে। তাছাড়া আমাদের স্পিন ডিপার্টমেন্ট তো আমাদের শক্তির জায়গা হিসেবে আছেই। যদি আমরা তাদের সাহায্য পাই তাহলে ভালো ফল করতে পারব।'

১৭ অক্টোবর বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে স্কটল্যান্ড-বাংলাদেশ। দুই দিন পর ১৯ অক্টোবর বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ। এদিন রাত ৮টায় স্বাগতিক ওমানের বিপক্ষে লড়বে মাহমুদউল্লাহ রিয়াদের দল। বাংলাদেশের তৃতীয় ম্যাচ ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে। এটি শুরু হবে বিকেল ৪টায়।