খেলাধুলা

স্মিথ-ওয়ার্নারদের নিয়ে অস্ট্রেলিয়ার শক্তিশালী বিশ্বকাপ দল

সবার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছিল নিউ জিল্যান্ড। তাদেরই প্রতিবেশী অস্ট্রেলিয়াও এবার দল সাজিয়ে নিলো। ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে না থাকা সব প্রথম সারির খেলোয়াড়দের নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাবে তারা। হাঁটুর অস্ত্রোপচারের পর সেরে ওঠার লড়াইয়ে থাকা অ্যারন ফিঞ্চই দেবেন নেতৃত্ব। ১৫ জনের এই দলে ফিরেছেন ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্স ও কেন রিচার্ডসন। নতুন মুখ উইকেটকিপার জশ ইংলিস।

তৃতীয় ফ্রন্টলাইন স্পিনার হিসেবে অ্যাডাম জাম্পা ও অ্যাস্টন অ্যাগারের সঙ্গে জায়গা নিশ্চিত করেছেন মিচেল সোয়েপসন। ইংলিস দলে ঢুকেছেন গত আট টি-টোয়েন্টি ইনিংসে মাত্র ৫৭ রান করা অ্যালেক্স ক্যারিকে সরিয়ে। ২০২০-২১ ঘরোয়া মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্স ধরে রেখেছেন এবারের কাউন্টি মৌসুমে লিস্টারশায়ারের জার্সিতেও। ভাইটালিটি ব্লাস্টে ১৭৫.৮২ স্ট্রাইক রেট ও ৪৮.২৭ গড়ে ৫৩১ রান করেছেন ইংলিস, দুটি সেঞ্চুরিও রয়েছে। আর দ্য হান্ড্রেডের গ্রুপের খেলা শেষে প্রতিযোগিতার এখন পর্যন্ত শীর্ষ ব্যাটসম্যান তিনি।

স্থগিত হওয়া আইপিএলের পর থেকে মাঠে নামা হয়নি স্মিথের। কনুইয়ের চোট পেয়েছেন তিনি। এখন সেরে ওঠার পথে সাবেক অধিনায়ক। ব্যাকআপ খেলোয়াড় হিসেবে দলে ঢুকেছেন বাংলাদেশের বিপক্ষে অভিষেকেই হ্যাটট্রিক করা নাথান এলিস, তার সঙ্গে আছে ড্যান ক্রিস্টিয়ান ও ড্যানিয়েল স্যামস। এই তিন রিজার্ভ খেলোয়াড় দলের সঙ্গে আমিরাতে যাবেন। তবে মূল দলের ১৫ জনের কেউ অসুস্থ হলে বা চোটে পড়লেই তাদের ম্যাচে ব্যবহার করা যাবে।

এই ১৮ জনের মধ্যে ১১ জনই আইপিএল খেলতে আমিরাতে থাকবেন। বাকিরা সেপ্টেম্বরের শেষ দিকে কিংবা অক্টোবরের শুরুতে অস্ট্রেলিয়া থেকে রওনা হবেন।

২০২০ সালে র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠার পর অস্ট্রেলিয়া তাদের পাঁচটি টি-টোয়েন্টি সিরিজ হেরে যায়। তার মধ্যে নিউ জিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের বিপক্ষে তিন সিরিজে শক্তিশালী দল নামায়নি অজিরা। আগামী ২৩ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন। এক নম্বর গ্রুপে তাদের অন্য প্রতিপক্ষ ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, বাছাই থেকে উঠে আসা ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল। 

দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল মার্শ, ম্যাথু ওয়েড, অ্যাস্টন অ্যাগার, প্যাটা কামিন্স, মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, জশ ইংলিস।