খেলাধুলা

স্পিন উইকেটে পেসারদের সুবিধা হচ্ছে: সাইফউদ্দিন

দলের স্কোরবোর্ডে ৯ রান জমা না হতেই নিউ জিল্যান্ডের চার উইকেট নেই। প্রতিরোধ গড়ে সেই ধাক্কা সামলে ওঠার চেষ্টা যখন করছিল কিউইরা; তখন আঘাত হানেন পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। শের-ই-বাংলার স্পিন স্বর্গে সর্বোচ্চ তিন উইকেট নেন আরেক পেসার মোস্তাফিজুর রহমান। পেসাররাও সমান তালে লড়াই করতে পারায় স্পিন উইকেটকে ধন্যবাদ দিতেও অসুবিধা হচ্ছে না সাইফউদ্দিনের।

'মিরপুর আমাদের চেনা কন্ডিশন। আমার ক্যারিয়ারের বেশিরভাগ ম্যাচই আমি এখানে খেলেছি। স্পিন উইকেট হওয়াতে আমাদের পেস বোলারদের জন্য সুবিধা হচ্ছে, কারণ কাটার ধরছিল। স্পিনের বিপক্ষে রান না পাওয়ায় ওরা আমাদের (পেসার) বিপক্ষে সুযোগ নিতে চেয়েছিল। এ কারণে আমরা উইকেট নিতে পেরেছি। এজন্য আমাদের উইকেট বের করার ভালো একটা সুযোগ', বৃহস্পতিবার বিকেলে গণমাধ্যমে পাঠানো ভিডিওবার্তায় এমন মত প্রকাশ করেন সাইফউদ্দিন।

প্রথম ওভারেই মেহেদী হাসান ফেরান ওপেনার রাচিন রবীন্দ্রকে। নাসুম আহমেদের দ্বিতীয় ওভার ছিলে উইকেটশূন্য। তৃতীয় ওভারে সাকিব এসেই আঘাত হানেন। এরপর নাসুম চতুর্থ ওভারে জোড়া আঘাত হানেন। ৪ ওভারে ৯ রান না হতেই কিউইরা হারিয়ে ফেলে ৪ উইকেট। সেই ধাক্কা সামলে ওঠার চেষ্টা করছিলেন টম ল্যাথাম-হেনরি নিকলস। ৩৪ রানের জুটি গড়ে দিচ্ছিলেন প্রতিরোধের আভাস। কিন্তু সাইফউদ্দিন ল্যাথামকে ফিরিয়ে ম্যাচের নাটাই নিজদের দিকে নিয়ে নেন। তার সঙ্গে মোস্তাফিজের আঘাতে নিউ জিল্যান্ড শেষ ৬ উইকেট হারায় মাত্র ১৭ রানে!

শুরুতে স্পিনারদের আক্রমণের কারণেই মূলত সাইফউদ্দিনদের কাজ সহজ হয়ে যায়। মোস্তাফিজ নেন সর্বোচ্চ ৩ উইকেট; আর সাইফউদ্দিন ২ উকেট। তিনি বলেন, 'আমাদের যারা পেস ইউনিটে আছি বা স্পিন বোলার যারা আছে, তারা সবাই ভালো করছে। আর মিরপুরে তো আমাদের জন্য বাড়তি সুবিধা থাকে।'

৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বড় জয়ে সিরিজে দারুণ শুরু করে বাংলাদেশ। প্রথম ম্যাচে জয়ের পর আজ বিশ্রামে দিন পার করেছে স্বাগতিক দল। কাল শুক্রবার দ্বিতীয় ম্যাচে নামবেন মাহমুদউল্লাহ রিয়াদরা। কিউইদের বিপক্ষে বাকি ম্যাচগুলোতে জয়ের ধারা বজায় রাখতে পারলে বিশ্বকাপেও বাংলাদেশ ভালো করবে বাংলাদেশ, আশা সাইফউদ্দিনের, ‘টি-টোয়েন্টি এমন একটা ফরম্যাট, যে এখানে ফেভারিট বলাটা কঠিন। ব্যাটিং উইকেটে খেলা হলে যেদিন যাদের ব্যাটে ভালো টাচ থাকবে সেই জিতবে। এজন্য আত্মবিশ্বাসটা খুবই গুরুত্বপূর্ণ। আমরা মাশাআল্লাহ শেষ কয়েকটা ম্যাচে টানা জয়ের ধারায় আছি। তো নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি ম্যাচগুলোতেও যদি জয়ের ধারা অব্যাহত রাখতে পারি তো বিশ্বকাপের কোয়ালিফাই ম্যাচ থেকে শুরু করে সব ম্যাচে ভালো কাজে দিবে।'