খেলাধুলা

মেসিদের সতর্ক করলেন রোনালদো

গত বছর রূপকথা তৈরির খুব কাছে ছিল প্যারিস সেন্ট জার্মেই। ক্লাবের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে উঠেছিল ফরাসি জায়ান্টরা। তাদের স্বপ্ন ভেঙে খানখান হয়ে যায় বায়ার্ন মিউনিখের কাছে হেরে। ধারাবাহিকতা ধরে রেখে সবশেষ আসরেও ফাইনালে ওঠার আভাস দিয়েছিল তারা, কিন্তু শক্তিশালী ম্যানসিটির কাছে হেরে পথচলা থামে সেমিফাইনালে। শিরোপার স্বপ্ন এবারও দেখছে প্যারিস ক্লাব, লিওনেল মেসির সঙ্গে বিশ্ব কাঁপানো চুক্তির পর তা বাস্তব করতে আগের চেয়েও বেশি আত্মবিশ্বাসী পিএসজি। এই মিশনে নামার সপ্তাহখানেক আগে তাদের সতর্ক করে দিলেন ব্রাজিল গ্রেট রোনালদো নাজারিও।

রিয়াল মাদ্রিদের সাবেক এই স্ট্রাইকার মনে করেন না যে, এই মৌসুমে পিএসজি অবশ্যই চ্যাম্পিয়নস লিগ জিতবে, মেসিকে পেলেও। বর্তমান রিয়াল ভায়াদোলিদ প্রেসিডেন্ট লস ব্লাঙ্কোদের হয়ে তার সময়ের উদাহরণ দিলেন। ওই সময় কাগজে কলমে ইউরোপের শক্তিশালী দল হয়েও সবচেয়ে মর্যাদাপূর্ণ ট্রফি ছুঁয়ে দেখতে পারেনি স্প্যানিশ জায়ান্টরা।

এক অনুষ্ঠানে ডিএজেডএনকে দেওয়া সাক্ষাৎকারে রোনালদো বলেছেন, ‘কে চ্যাম্পিয়নস লিগ জিতবে, এটা এখনই বলা বড্ড তাড়াতাড়ি হয়ে যায়। কোয়ার্টার ফাইনালে গিয়ে একটা চিত্র দাঁড় হবে। প্যারিস সেন্ট জার্মেই শক্তিশালী অবস্থানে আছে, কিন্তু কথা বলা একরকম আর খেলা আরেক রকম। অনেক বিষয় আছে যা মাঠের ফলকে প্রভাবিত করে।’

নিজের সময়ের কথা মনে করিয়ে রোনালদো যোগ করেন, ‘আমি প্রায় পাঁচ মৌসুম রিয়াল মাদ্রিদে খেলেছি, যেই দলকে বলা হতো গ্যালাকটিকোস এবং আমি কখনও চ্যাম্পিয়নস লিগ জিতিনি। জয় কখনও আপনাআপনি আসে না, এমনকি আপনার দলে যদি সেরা খেলোয়াড়রাও থাকে। পিএসজির ক্ষেত্রেও সেটা বলা যায়।’

আগামী ১৬ সেপ্টেম্বর ক্লাব ব্রুগের মাঠে চ্যাম্পিয়নস লিগের মিশনে নামবে পিএসজি। ‘এ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ গতবারের রানার্সআপ ম্যানচেস্টার সিটি ও আরবি লাইপজিগ।