খেলাধুলা

বাংলাদেশের বিশ্বকাপ দলকে তামিমের শুভকামনা

তামিম ইকবাল, বাংলাদেশের ব্যাটিং অর্ডারে অন্যতম এক ভরসার নাম। তাকে ছাড়াই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছে টাইগাররা। বিশ্বকাপের দল ঘোষণা করা হবে, এমন আভাস পেতেই তামিম প্রতিযোগিতায় না খেলার ঘোষণা দেন, যা কাম্য ছিল না কারও কাছে। এই অভিযাত্রায় ওপেনার হিসেবে দলে আছেন লিটন দাস, মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকার। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিশ্বকাপ দল ঘোষণার পর সেখানে জায়গা পাওয়া ১৫ জনকে শুভেচ্ছা জানালেন তামিম।

এবার খেললে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর সঙ্গে প্রতিটি বিশ্বকাপে খেলার কীর্তি গড়তে পারতেন তামিম। কিন্তু প্রায় এক বছরের উপর হয়ে গেল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নেই। হাঁটুতেও পেয়েছেন চোট। টুর্নামেন্ট শুরুর আগেই সুস্থ হওয়ার সম্ভাবনা খুবই আছে। তারপরও দীর্ঘদিন ধরে না খেলাকে কারণ দেখিয়ে সরে দাঁড়ান বাঁহাতি ওপেনার।

গত বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকায় টি-টোয়েন্টি খেলার পর এই ফরম্যাটে বাংলাদেশ ১৪টি ম্যাচে লড়লেও তাতে দেখা যায়নি তামিমকে। তারপরও তিনি থাকলে বাংলাদেশের জন্য বড় পাওয়া হতো মনে করেন ক্রিকেট বিশ্লেষকরা। দল ঘোষণার দিন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর সোজাসাপ্টা ব্যাখ্যা, ‘অবশ্যই তামিম ইকবাল তিন ফরম্যাটে আমাদের সেরা খেলোয়াড়দের একজন। ও নিজে থেকে সরে গেছে, আমরা আত্মবিশ্বাসী ছিলাম বিশ্বকাপে ওর মতো খেলোয়াড়কে পাব। পাইনি এটা আমাদের দুর্ভাগ্য, আমরাও মিস করব তামিমকে। আমরা আশাবাদী যে সে আবার ফিরে আসবে।'

তামিম আপাতত আসন্ন এভারেস্ট প্রিমিয়ার লিগে নিজেকে ঝালিয়ে টি-টোয়েন্টিতে ফিরতে চান। নেপালি ক্লাব ভৈরহওয়া গ্ল্যাডিয়েটর্সের প্রস্তাব পেয়েছেন তিনি। বিশ্বকাপের আগেই শেষ হবে এই টুর্নামেন্ট। তারপর দেশে ফিরেই দেখবেন নিজ দলের বিশ্বকাপ লড়াই।

তার আগে দলকে শুভকামনা জানালেন তামিম। ১৫ জনের দলে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের সিরিজ জয়ী খেলোয়াড়রা জায়গা পেয়েছেন। প্রথমবার বিশ্বকাপ খেলতে যাচ্ছেন ৮ ক্রিকেটার। মাহমুদউল্লাহর নেতৃত্বে এই দল নিয়ে আশাবাদী তামিম তার ফেসবুক পেজে লিখেছেন, ‘অভিনন্দন সবাইকে, যারা বিশ্বকাপ দলে জায়গা পেয়েছে। পুরো দলের জন্য আমার শুভকামনা।’