খেলাধুলা

ইংল্যান্ডের বিশ্বকাপ দলে পাঁচ বছর পর মিলস

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দীর্ঘদিন পর ইংল্যান্ড দলে ডাক পেলেন টিমাল মিলস। প্রত্যাশিতভাবে দলে জায়গা হয়নি বেন স্টোকসের। মানসিক স্বাস্থ্য সমস্যায় অনির্দিষ্টকালের জন্য বিরতিতে আছেন ইংলিশ অলরাউন্ডার।

মিলস ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ারের চারটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন, শেষবার ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে। দ্য হান্ড্রেডের চ্যাম্পিয়ন দল সাউদার্ন ব্রেভের হয়ে অসাধারণ পারফর্ম করেছেন তিনি। টি-টোয়েন্টি ব্লাস্টের ফাইনালে তুলতেও সাসেক্সকে সহায়তা করেন। ঘণ্টায় ৯০ মাইল গতিতে বল করার সামর্থ্য তাকে ফের দলে ফেরালো। কনুইয়ের সমস্যায় মাঠের বাইরে যাওয়া জোফরা আর্চারের অনুপস্থিতিতে তার ওপর ভরসা করা হচ্ছে।

স্টোকসের অনুপস্থিতিতে ক্রিস ওকসের দরজা খুলে গেছে। এই মৌসুমের শুরুতে পাঁচ বছরের বেশি সময় পর টি-টোয়েন্টি দলে ফেরেন তিনি। স্যাম কারান ও ডেভিড উইলি বাঁহাতি সিম বোলিংয়ে সহায়তা করবেন। ইংল্যান্ডের শীর্ষ টি-টোয়েন্টি বোলার ক্রিস জর্ডান ও মার্ক উডও আছেন।

প্রত্যাশিতভাবে স্পিন বিভাগে আছেন আদিল রশিদ ও মঈন আলী। পাকিস্তানের বিপক্ষে ৪২ বলে সেঞ্চুরি করা লিয়াম লিভিংস্টোনও জায়গা করে নিয়েছেন। দ্য হান্ড্রেডের শীর্ষ ব্যাটটসম্যান তিনি। টপ অর্ডারে ভরসা রাখা হয়েছে জেসন রয়, জনি বেয়ারস্টো, জস বাটলার ও ডেভিড মালানের উপর। প্রথম দল হিসেবে পরপর ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মিশনে দলকে নেতৃত্ব দিবেন এউইন মরগ্যান।

ওয়ানডে ক্রিকেটে বাজিমাত করলেও জায়গা হয়নি সাকিব মাহমুদের। টম কারান সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছে জেমস ভিন্স ও লিয়াম ডউসনের সঙ্গে ট্র্যাভেলিং রিজার্ভ হিসেবে।

গতবার ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে রানার্স আপ হওয়া ইংল্যান্ড সবশেষ ১১টি দ্বিপাক্ষিক সিরিজের মধ্যে ৯টি জিতে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে। টুর্নামেন্টের প্রস্তুতিতে আগামী মাসে পাকিস্তানের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি খেলবে তারা। ২০১০ সালের শিরোপাজয়ীদের বিশ্বকাপ শুরু হবে ২৩ অক্টোবর গতবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড: এউইন মরগ্যান (অধিনায়ক), মঈন আলী, জোনাথন বেয়ারস্টো, স্যাম বিলিংস, জস বাটলার, স্যাম কারান, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, টিমাল মিলস, আদিল রশিদ, জেসন রয়, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড।

ট্র্যাভেলিং রিজার্ভ: টম কারান, লিয়াম ডউসন, জেমস ভিন্স।